ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


ভুটানকে ২-০ গোলে হারালো বাংলাদেশ


৫ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫৬

ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা হলো বাংলাদেশের। প্রথমার্ধের শুরুতেই পেনাল্টি থেকে গোল পায় বাংলাদেশ। গোলটি আসে তপু বর্মনের পা থেকে। আবার দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করেন মাহাবুবুর রহমান সুফিল।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল লাল সবুজ জার্সিরা। খেলার শুরুতেই নাটকীয় গোল পেয়ে যায় বাংলাদেশ। প্রথম মিনিটেই সৌভাগ্যের কর্নার লাভ করে স্বাগতিকরা। কর্নার কিকের পর ডি বক্সের মধ্যে ফরোয়ার্ড সাদ উদ্দিনকে ফাউল করেন ভুটানের এক ডিফেন্ডার। তাতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

সুযোগটা কাজে লাগালেন তপু বর্মণ। স্পট কিক থেকে ঠাণ্ডা মাথায় গোল করে স্বাগতিকদের এগিয়ে নেন এই ডিফেন্ডার। শেষমেশ এই ব্যবধান ধরে রেখেই প্রথমার্ধের খেলা শেষ করে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার আক্রমণাত্মক হয়ে ওঠে স্বাগতিকরা। ৪৮তম মিনিটে দলকে দ্বিতীয় গোল এনে দেন মাহবুবুর রহমান। ডান প্রান্ত দিয়ে দ্রুতগতিতে ভুটানের বক্সের ভেতর ঢুকে পড়ে ডান পায়ের জোড়লো ভলিতে বল জালে জড়িয়ে দেন তিনি। ২-০তে এগিয়ে যাবার পর কিছুটা রক্ষণাত্মক ফুটবল খেলে বাংলাদেশ। শেষমেশ খেলা শেষ হয় ওই ব্যবধানে।

বাংলাদেশ-ভুটান এবার দিয়ে পঞ্চমবার মুখোমুখি হয় সাফ ফুটবলে। আগের চারবারে বাংলাদেশের সাফল্যের পাল্লাই ভারি। ভুটানের বিপক্ষে লাল-সবুজ জার্সিধারীদের জয় চারটিতে, বাকি ম্যাচটি হয়েছে ড্র।

দুই বছর আগে এএফসি এশিয়ান কাপের প্লে অফে এই ভুটানের কাছে হেরেই হতাশ হয়েছিল বাংলাদেশ। ভুটানের মাঠে ৩-১ হেরেছিল বাংলাদেশ।আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের শেষ জয়টা এই ভুটানের বিপক্ষেই ২০১৫ সাফে।

বাংলাদেশ একাদশ: শহিদুল আলম সোহেল, তপু বর্মন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, ওয়ালি ফয়সাল, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, আতিকুল ইসলাম ফাহাদ, জামাল ভূঁইয়া, মাহবুবুর রহমান সুফিল ও সাদউদ্দিন।

ভুটান একাদশ: শেরিন স্যামডাপ, চুফেল জিগমে, গ্যালে জ্যাংপো, চেনচো, কারমা শেডরুপ, টেনজিন দর্জি, পুনসু জিগমে, কেনচো টবগে, নিমা ওয়াংডি, শেরিং দর্জি ও শেরিন ড্যানডুপ।

এমএ