ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


এবার পিরোজপুরে অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে আমন চাল উৎপাদন


২৯ জানুয়ারী ২০১৯ ০৪:২৯

এবার পিরোজপুরে অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে আমন চাল উৎপাদন

এবার আমন চাল এর উৎপাদন অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে। চলতি বছরে আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ১ লাখ ৭ হাজার ৯১৫ মেট্রিক টন নির্ধারণ করা হলেও উৎপাদন হয়েছে ১ লাখ ৩০ হাজার ৩৯৫ মেট্রিক টন যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার মেট্রিক টন বেশি।

পিরোজপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, পিরোজপুর সদর উপজেলায় ১০ হাজার ৭০ হেক্টরে ২০ হাজার ১৪৩ মেঃ টন, ইন্দুরকানীতে ৫ হাজার ৩৭০ হেক্টরে ১৩ হাজার ৬১ মেঃ টন, কাউখালীতে ৪ হাজার ৬২০ হেক্টরে ৮ হাজার ৬৫১ মেঃ টন, নেছারাবাদে ৯ হাজার ২৪৫ হেক্টরে ১৫ হাজার ৯৯৪ মেঃটন, নাজিরপুরে ৬ হাজার ৯৪১ হেক্টরে ১৪ হাজার ৫৭০ মেঃটন, ভান্ডারিয়ায় ৮ হাজার ১৯৫ হেক্টরে ১৬ হাজার ৫২৫ মেঃ টন এবং মঠবাড়িয়ায় ২০ হাজার ২শ’ হেক্টরে ৪১ হাজার ৪৪৮ মেঃ টন চাল উৎপাদিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারি কৃষি কর্মকর্তা অরুন রায় জানিয়েছেন, ২০১৭-১৮ অর্থ বছরে হাইব্রীড, উফশী, স্থানীয় রোপা, স্থানীয় বোনা মিলিয়ে ৬৪ হাজার ৬৪১ হেক্টরে আমনের চাষ করা হয় এবং চাল উৎপাদনের পরিমাণ দাঁড়ায় ১ লাখ ৩০ হাজার ৩৯৫ মেঃটন।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবু হেনা মোঃ জাফর বাসসকে জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবং ঘূর্নিঝড় বা জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় কৃষি বিভাগের কর্মকর্তাদের উপদেশ অনুযায়ী কৃষকরা ব্যবস্থা নেওয়ায় উৎপাদনের লক্ষ্যমাত্রা অতিক্রম করা সম্ভব হয়েছে। কৃষি বিভাগের উপ-সহকারী কর্মকর্তারা মাঠে মাঠে ঘুরে পাতামোড়ানো এবং পামরী পোকার দমনে আলোক ফাঁদ এবং পার্চিং পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেয়। সে অনুযায়ী চাষীরা ব্যবস্থা গ্রহন করায় সহজেই পোকা দমন সম্ভব হয়।