ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


শাল্লায় সাম্প্রদায়িক হামলা: ৩০ আসামি রিমান্ডে


২৩ মার্চ ২০২১ ২১:২৮

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় দায়ের করার মামলার প্রধান আসামি শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মেম্বরসহ ৩০ আসামির রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। স্বাধীন মেম্বারকে ৫ দিন ও বাকি ২৯ জনের ২দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়।

মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১টার দিকে সুনামগঞ্জের সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শ্যাম কান্ত সিনহা এই আদেশ দেন। আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর শামুসল আবেদীন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ভোরে শাল্লা উপজেলার আগগাঁও গ্রামে অভিযান চালিয়ে আরও দুইজনকে গ্রেফতার করা হয়।

শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক বলেন, এ নিয়ে মামলার প্রধান আসামি স্বাধীন মেম্বারসহ মোট ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে পুলিশ অন্য কোনও আসামির নাম-পরিচয় প্রকাশ করেনি।

গত ১৫ মার্চ শাল্লা থানার পাশের দিরাইয়ে সমাবেশ করে হেফাজত। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে আপত্তিকর মন্তব্য করা মামুনুল হক ওই সমাবেশে বক্তব্য দেন। পরদিনই নোয়াগাঁও গ্রামে মামুনুলের বিরুদ্ধে দেয়া এক তরুণের স্ট্যাটাসর স্ক্রিনশট ছড়িয়ে পড়ে। এরপর মঙ্গলবার রাত থেকেই উত্তেজনা আঁচ করতে পেরে নোয়াগাঁও গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। তারা ফেসবুকে পোস্ট দেয়া ওই তরুণকে রাতেই পুলিশের হাতে তুলে দেন।

তা সত্ত্বেও এ ঘটনার প্রতিবাদে বুধবার সকালে এলাকায় বিক্ষোভ ঘোষণা করে হেফাজন। কয়েক হাজার মানুষ দেশীয় অস্ত্র নিয়ে ভাঙচুর করে শাল্লার ৮৭টি হিন্দু বাড়ি।

এ ঘটনায় বৃহস্পতিবার রাতে দুটি মামলা করা হয়। ইউনিয়ন চেয়ারম্যান বিকেকানন্দ মজুমদার বকুল প্রথম মামলাটি করেন। এতে প্রধান আসামি করা হয় দিরাইয়ের তাড়ল ইউনিয়নের সদস্য স্বাধীন মিয়াকে। এ মামলায় ৮০ জনের নামে ও অজ্ঞাত পরিচয় আরও ১০০ জনকে আসামি করা হয়।