ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


সুস্থ খালেদা জিয়ার বিচার করুন: খন্দকার মোশারফ


৭ সেপ্টেম্বর ২০১৮ ২০:২৮

বিচার করতে হলে সুস্থ খালেদা জিয়াকে বিচার করুন বলে মন্তব্য করে বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, নেত্রীর স্বাস্থ্যগত ঝুঁকি বন্ধে সরকারকে সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে নাগরিক অধিকার আন্দোলনের আয়োজনে "ষড়যন্ত্রের রাজনীতি অবসান এবং গণতন্ত্র পুনরুদ্ধারে জাতীয় ঐক্যের প্রয়োজনীয়তা" শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কারাগারে আদালত বসিয়ে বিচার প্রক্রিয়া সম্পর্কে খন্দকার মোশাররফ বলেন, এটা প্রকাশ্য বিচার নয়। সিআরপিসির বিধান অনুযায়ী বিচার হতে হবে, উন্মুক্ত। তারা আইনের বাধ্যবাধকতা নিয়ে কথা বলেন না। প্রধানমন্ত্রী বললেন, কারাগারের গেইট নাকি খোলা। আবার জিয়াউর রহমান নাকি কারাগারেই আদালত বসিয়ে বিচার করেছিলেন। কতো বড় মিথ্যাচার।

তিনি বলেন, সরকার আইন ও সংবিধানকে উপেক্ষা করে। হিংসার বিদ্বেষ চরিতার্থ করতে খালেদা জিয়াকে কারাগারে পাঠিয়েছেন। চিকিৎসা না দিয়ে খারাপ অবস্থার দিকে ঠেলে দিয়েছেন। এখন বিচারের নামে সাজা দিতে কারাগারে আদালত বসিয়েছেন।

খালেদা জিয়া মানসিকভাবে শক্তিশালী। তিনি বলেছেন, যা ইচ্ছে, যতোদিন ইচ্ছে সাজা দিন। খালেদা জিয়া মানসিক শক্তি খর্ব করতে না পেরে শারীরিকভাবে দুর্বল করার চক্রান্ত চলছে। দলীয় নের্তৃবৃন্দ ও পরিবারের সাথে দেখাও করতে দেয়া হচ্ছে না।

"আজ খালেদা জিয়ার উপযুক্ত চিকিৎসা প্রয়োজন। আদালতে সুস্থ মানুষের বিচার করতে হয়, অসুস্থের নয়। তার নিজের শুনানি নিজে যদি শুনতে না পারেন। তাহলে কিভাবে বিচার হয়। সরকার খালেদা জিয়াকে নিয়ে ষড়যন্ত্র করছে। তার শারীরিক অসুস্থতা আরো গুরুতর করতেই ষড়যন্ত্র চলছে।

তিনি বলেন, আজকে বেগম খালেদা জিয়া ও বিএনপি'কে ১১তম নির্বাচনের বাইরে রাখতেই সব ধরণের ষড়যন্ত্র চলছে। ভোটবিহীন সরকারের হাত থেকে জনগণ মুক্তি চায়। একটি অংশগ্রহণমূলক ও অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে এ বাকশালী সরকারের অবসান চান। প্রতিবেশী রাষ্ট্রগুলোও অংশগ্রহণমূলক নির্বাচন চান।

বিএনপি'র জাতীয় স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, জনগণ আর বেশিদিন এই সরকারকে দেখতে চায় না। কোমলমতি শিক্ষার্থীরাও রাস্তায় নেমে রায় দিয়েছে। যে, তারা রাষ্ট্রের মেরামত চায়। গণতন্ত্রকে মুক্ত করতে হলে জনগন্ত্রের নেত্রীকে মুক্ত করতে হবে। সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ ও নির্দলীয় সরকার গঠন করতে হবে।

নাগরিক অধিকার আন্দোলন এর সভাপতি সৈয়দ আহমেদ খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলম এর পরিচালনায় আরো বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় সদস্য আবু নাসের মোহাম্মদ রাহমাতুল্লাহ, আলহাজ্ব মোশারফ হোসেন, সাইদুর রহমান তামান্না, বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, কৃষকদল নেতা শাহজাহান মিয়া সম্রাট, ইসমাইল তালুকদার খোকন সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

আইএমটি