ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


ভোলা শহরে অসহনীয় যানজটে অস্থির জনজীবন


৬ এপ্রিল ২০২৪ ১৫:৫৪

ছবি : নতুন সময়

ভোলা শহরের বেশীর ভাগ সড়ক জুড়ে ও আশপাশের এলাকায় অসহনীয় যানজটের কারনে ক্রেতা পথচারী সহ সকল শ্রেণির যাতায়াতকারীদের প্রতিদিন চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

উল্লেখ্য: ভোলায় বিশেষ করে শহরে যে পরিমান মটরাইজড রিকশা এবং অন্নান্য যানবাহন চলাচল করে সে পরিমান রাস্তা না থাকায় দিনের বেশীর ভাগ সময়েই পুরো রাস্তা যানবাহনের দখলে চলে যায়।

ফলে রাস্তায় চলাচলকারী সাধারন পথচারীদের প্রায়ই দূর্ঘটনার মুখোমুখি হতে হয়। কখনও কখনও অসহ্য যানজটের কারনে প্রচুর সময় রাস্তায় কাটাতে হয়।

যানজটের কারন সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একজন ট্রাফিক বিভাগের পরিদর্শক বলেন, যেহেতু মটরাইজড রিকসাগুলোকে পৌরসভা কর্তৃপক্ষ এবং ইউনিয়ন পরিষদ উভয় পক্ষই চলাচল রেজিষ্ট্রেশন প্রদান করে থাকে। তাই বিরাট সংখ্যক শহরের বাইরের রিকশা শহরে প্রবেশ করাই যানজটের মূল কারন।

এখানে উল্লেখ্য যে, বিষয়টি নিয়ে বিভিন্ন সময় জেলা উন্নয়ন সম্মনয় সভায় আলোচনা হলেও এর কোন সমাধান খুজে পাওয়া য়ায়না। এ ব্যাপারে ভোলা পৌরসভার একজন কর্মকর্তা বলেন, জন সাধারনের সহজ এবং স্বল্প খরচের সুবিদার্থে পৌরসভা তাদেরকে রেজিষ্ট্রেশন প্রদান করে।

অবশ্য বিগত কয়েক বছরে ভোলা পৌরসভা এলাকায় বিশেষ করে ভোলা খাল পাড়, কালী বাড়ি সহ অনেক গুলো বিকল্প সড়ক নির্মিত হয়েছে। ঐ নতুন নতুন সড়ক গুলোতে যানবাহন চলাচলে বাধ্য করা হলে শহরে যানজট অনেকটাই হ্রাস পেত বলে ভুক্তোভোগী পথচারীরা মনে করেন। আর এ বিষয়টি জেলা ও পুলিশ প্রশাসনই বাস্তবায়ন করতে পারেন।

নতুনসময়/এএম


ভোলা, সড়ক, যানজট, দূর্ভোগ, জনজীবন