ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


মেঘনায় মাছ শিকারের দায়ে ৩০ জেলের জরিমানা


২১ মার্চ ২০২৪ ১৬:১৩

ছবি : নতুন সময়

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের মেঘনায় ইলিশ ধরার অপরাধে ৩০ জেলেকে আটক করা হয়েছে। পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যককের ৫ হাজার করে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

বুধবার (২০ মার্চ) রাতে রামগতি বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফেরদৌস আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে দুপুরে জেলার কমলনগরের মতিরহাট ও মাতাব্বর হাটের মেঘনা নদী থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে জব্দ করা হয় ২ লাখ ২০ হাজার মিটার কারেন্টজাল, ৭টি নৌকা ও ৬০ কেজি বিভিন্ন প্রজাতির মাছ।

রামগতি বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফেরদৌস আহমেদ বলেন, ইলিশের অভয়াশ্রমে যৌথ অভিযানে মতিরহাট ও মাতাব্বরহাট এলাকা থেকে নিষিদ্ধ কারেন্টজাল, নৌকা ও মাছসহ ৩০ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের দেড় লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

জব্দকৃত নৌকা গুলো উপজেলা মৎস্য কর্মকর্তার হেফাজতে রয়েছে। এছাড়া অবৈধ কারেন্ট জাল জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কমলনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শামসুদ্দিন মো. রেজা। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছ।

উল্লেখ্য: জাটকা ইলিশ রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ইলিশ ধরা, পরিবহন, বিক্রি ও মজুদ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

নতুনসময়/এএম


নিষেধাজ্ঞা, লক্ষ্মীপুর, মেঘনা, ইলিশ, জেলে, আটক