ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


বোমা-অস্ত্র নিয়ে 'আরসা'র বাংলাদেশ প্রধানসহ আটক ৪


১৪ মার্চ ২০২৪ ২১:২৫

ছবি : নতুন সময়

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ চার জনকে আটক করা হয়েছে। যাদের মধ্যে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মি-আরসার ‘বাংলাদেশের প্রধান কমান্ডার’ ও আছেন বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবারর (১৪ মার্চ) দুপুরে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে কক্সবাজার র‍্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এ সাজ্জাদ হোসেন জানান, বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত উখিয়া উপজেলার ঘোনারপাড়া ২০ নম্বর এক্সটেনশন ক্যাম্পের এ-৫ ব্লকে অভিযান চালানো হয়।

আটকরা হলেন- ঘোনারপাড়া ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এম-৩৩ ব্লকের আহাম্মেদ হোসেন ওরফে হোসেন আহম্মেদের ছেলে মো. করিম উল্লাহ ওরফে মাস্টার কলিম উল্লাহ (৩২), কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ই-১৫ ব্লকের মৃত মো. কায়সারের ছেলে মো. আকিজ (২৭), বালুখালী ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ই-৩ ব্লকের আবুল হোসেনের ছেলে মোহাম্মদ জোবায়ের (২৯) এবং টেকনাফ উপজেলার ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বি-৪ ব্লকের মৃত হাসমত উল্লাহ এর ছেলে সাবের হোসেন ওরফে মৌলভী সাবের (৩৫)।

ব্রিফিংয়ে লেফটেন্যান্ট কর্নেল এইচ এ সাজ্জাদ হোসেন বলেন- আরসার শীর্ষ সন্ত্রাসীরা ক্যাম্প ২০ এ অবস্থান করছে এমন সংবাদ পেয়ে বিশেষ অভিযান পরিচালনা করে র‍্যাব। আরসার সন্ত্রাসীদের আস্তানা গিয়ে ক্যাম্পের কয়েকটি ব্লক ঘিরে ফেলে।

র‍্যাবের অবস্থান টের পেয়ে অনেকে পালানোর চেষ্টা করে। এ সময় র‍্যাব ধাওয়া দিয়ে ৪ জনকে আটক করেছে। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পাহাড়ি আস্তানা থেকে অস্ত্র গুলি ও বোমা উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, ‘আটকদের মধ্যে মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার বাংলাদেশের প্রধান কমান্ডার ও অর্থ শাখার প্রধান মো. করিম উল্লাহ ওরফে মাস্টার কলিম উল্লাহ, আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী আকিজসহ ৪ জন রয়েছে। তাদের বিরুদ্ধে হত্যা, অপহরণ, চাঁদাবাজিসহ একাধিক মামলা রয়েছে।

র‍্যাব জানিয়েছে, গত এক বছরে ক্যাম্প থেকে আরসার ১০১ জন সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে ৬০টি দেশি-বিদেশি অস্ত্র, ৫০ কেজির বেশি বিস্ফোরক ও বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোররাতে কক্সবাজারের উখিয়ার ঘোনারপাড়া এলাকার ক্যাম্প-২০ এক্সেনশন ব্লক-৫ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

নতুনসময়/এএম


কক্সবাজার, উখিয়া, রোহিঙ্গা, ক্যাম্প, অভিযান