ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


জামালপুরে ট্রেন ডাকাতি ও হত্যার ঘটনায় পাঁচজনের আমৃত্যু কারাদণ্ড


৭ মার্চ ২০২৪ ১৮:৪৮

সংগৃহীত

জামালপুরে ট্রেনে ডাকাতিকালে অজ্ঞাত এক ব্যাক্তিকে হত্যার ঘটনায় পাঁচজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে স্পেশাল জজ আদালতের বিচারক স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবু তাহের এই রায় দেন।

রায়ের সূত্রে জানা গেছে, গত ২০১১ সালের ১৭ ফেব্রুয়ারি রাতে একটি লোকাল ট্রেনে ডাকাতিকালে সবকিছু ছিনিয়ে নিয়ে অজ্ঞাত এক ব্যাক্তিকে শ্বাসরোধে হত্যা করে জামালপুর সদর উপজেলার নরুন্দি ও পিয়ারপুর রেলস্টেশনের মাঝামাঝি এলাকায় ট্রেন থেকে ফেলে দেয় অভিযুক্তরা।

পরে পুলিশ মরদেহ উদ্ধার করে কিন্তু পরিচয় শনাক্ত করা যায়নি। ওই ঘটনায় একই বছরের ১৩ মে জামালপুর রেলওয়ে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন এএসআই মীর মজনু।

পরবর্তীতে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল পাঁচজন আসামীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে ৮ জন স্বাক্ষীর স্বাক্ষ্যের ভিত্তিতে পাঁচ জন আসামীর মধ্যে চার জনের উপস্থিতিতে তাদের সকলকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবু তাহের।

দণ্ডপ্রাপ্ত পাঁচজন হলো- কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বস্তিতলা এলাকার মৃত দুদু মিয়ার ছেলে জীবন (২৮), গাজীপুরের শ্রীপুর উপজেলার ধলাদিয়া এলাকার শিপন (২৫), রাজধানী ঢাকার মিরপুর এলাকার জাহাঙ্গীরের ছেলে রাকিব (১৮), কুমিল্লার হোমনা উপজেলার মাথাভাঙা এলাকার কামাল মিয়ার ছেলে সোহেল মিয়া (২০), মানিকগঞ্জের শিবালয় উপজেলার শিমুলিয়া এলাকার শওকত আলীর ছেলে রনি (২২)।

এদের মধ্যে রনি পলাতক রয়েছে। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট নূরুল করিম ছোটন।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন রাষ্ট্র কৃর্তক নিযুক্ত আইনজীবি অ্যাডভোকেট রফিকুল ইসলাম বাচ্চু।

নতুনসময়/এএম


জামালপুর, ট্রেন ডাকাতি, হত্যা, কারাদণ্ড, আমৃত্যু, জজ