ঢাকা বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৭ই ফাল্গুন ১৪৩০


সীমান্তে ফের উত্তেজনা, ৮৬৮ রাউন্ড গুলিসহ ১২ আগ্নেয়াস্ত্র উদ্ধার


১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১৭

সংগৃহিত

মিয়ানমারের অভ্যন্তরে দেশটির সামরিক বাহিনী ও আরকান আর্মির মধ্যে চলমান সংঘাতে ঘুমধুম-উখিয়া ও টেকনাফ সীমান্তের টানা দু'সপ্তাহ উত্তেজনা পরিস্থিতি মধ্যে কিছুটা কমলেও আবারও টেকনাফ সীমান্তে এসে পড়েছে ৪টি গুলি। এ নিয়ে নতুন করে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে আতঙ্ক।

এদিকে অস্ত্রসহ আটক ২৩ মিয়ানমার নাগরিককে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছে আদালত। তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করে বিজিবি।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে উখিয়া থানা হতে কক্সবাজার আদালতে আনা হয় আটককৃতদের। জৈষ্ঠ বিচারিক হাকিম ফাহমিদা সাত্তারের আদালতে তাদের প্রেরণ করলে আদালত আসামীদেরকে কারাগারে প্রেরণের আদেশ দেয়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ভোর থেকে টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্টের ওপারে শুরু হয় ব্যাপক মর্টারশেল ও গুলির ফায়ারের শব্দ। মিয়ানমার থেকে ছোঁড়া ৪টি গুলি এপারে চলে আসে। বিষয়টি নিশ্চিত করেন হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারি।

তিনি বলেন, সীমান্ত পরিস্থিতি উত্তেজনা নিয়ে এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এর মধ্যেই টানা দু'সপ্তাহ চলা সংঘাতে ঘুমধুমে আহত হয়েছে ১০-২০ জনের অধিক লোক। সেখান থেকে এসে পড়তেছে মর্টারশেল ও গুলি। এমন পরিস্থিতির মধ্যে সীমান্তের কাছের মানুষ চাষের জমি ও খেতের জমি সহ চিংড়ি ঘেরে যাওয়াতো দুরের কথা ঘর থেকে বের হতেও ভয় পাচ্ছে।

টানা দু সপ্তাহের মধ্যেই ফের শনিবার ভোর থেকে বেলা ১১ টা পর্যন্ত টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্টে বৃষ্টির মত গুলি ও মর্টারশেলে বিকট শব্দ এপারে কাঁপছে। মনিরঘোনার বাসিন্দা মহিলা মেম্বার ছেনোয়ারা বাড়িতে পড়ে একটি গুলি, পরে উত্তর পাড়ার হাসানের মুদির দোকানের পিছনে, হোয়াইক্যং মাঝের পাড়ার প্রবাসী নুরুল আবসারের বাড়ি ও মানিকের বাড়িতে পড়ে মোট ৪ টি গুলি।

হোয়াইক্যংয়ের বাসিন্দা প্রবাসী নুরুল আবসার বলেন, আমার বাড়ির ভেতর সামনের রুমে সকাল বেলায় কোরআন শরীফ তেলাওয়াত শেষে ভেতরে ঢুকার যখন চেষ্টা করলে বিকট একটি শব্দ হয়। তখন মনে করছিলাম আমার বাড়িটা ভেঙে গেছে। পরে দেখি জানালার লোহার গ্রিল আঘাত হয়ে একটি গুলি আমার সামনে পড়ে ঘুরতেছে। তখন আমি ভয়ে হতভম্ব ও আতঙ্কিত হয়ে পড়ি। পরে স্থানীয়দের খবর দিলে তারা সেটি দেখতে আসেন। এখনো এ গুলিটি আমার কাছে আছে।

উত্তরপাড়া বাসিন্দা শাহ জালাল বলেন, সকাল থেকে হোয়াইক্যং সীমান্তের ওপারে গোলাগুলি থেকে এপারে চিংড়ি ঘেরে বৃষ্টির মত গুলি এসে পড়ছে। উত্তরপাড়ার ভেতর আবসার হাজ্বি মার্কেটের পিছনে পুকুরে পড়েছে গুলি।

উখিয়ার পালংখালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, সীমান্তের বসবাসকারী মানুষ খুব আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। সীমান্তের ওপারে চলছে গোলাগুলি, এমন ঘটনায় সীমান্তের দিয়ে ডুকতে পারে অস্ত্রধারিরা সেসাথে ঢুকতে পারে রোহিঙ্গা। তবে আমরা সহ বিজিবি'র সদস্যরা সর্তক অবস্থানে রয়েছি।

ওসি বলেন, গত ৬ ফেব্রুয়ারি স্থানীয়দের কাছে অস্ত্র ও গুলি সহ আটক ২৩ জন রোহিঙ্গা যুবককে তারা বিজিবি'র কাছে হস্তান্তর করেন।

বালুখালি বিওপির নায়ক সুবেদার শহিদুল ইসলাম বাদী হয়ে আটক ২৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এরপর আমরা তাদেরকে শনিবার আদালতে পাঠিয়ে দিয়েছি। তবে আমাদের পক্ষ থেকে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানায় তিনি।