ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


আল্লাহর কাছে মায়ের বিরুদ্ধে নালিশ, ভিডিও নিয়ে তোলপাড়


৯ অক্টোবর ২০১৮ ০৩:২৩

শিশুটির নাম আরশি
মোবাইল ফোনের ব্যবহার প্রতিনিয়ত বাড়ছে। বিশেষ করে ছোট্ট শিশুরা ডিভাইসটির প্রতি বেশি আকৃষ্ট। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায় একটি শিশু তার মাকে ভালো বলে উপাধি দিচ্ছে। উদ্দেশ্য একটাই- মায়ের কাছ থেকে কোনওভাবে একবারের জন্য মোবাইল ফোন নেয়া।
 
শিশুটির নাম আরশি বলে জানিয়েছে জার্মানি সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলে। মোবাইল ফোন দেয়া যাবে না বলে মা যতই তাকে না করছেন, ততই নানা ফন্দি-ফিকিরে সেটা নিজের কব্জায় আনার চেষ্টা আরশির। মেয়ের এই কাকুতি-মিনতি রেকর্ড করে ফেসবুকে শেয়ার করেছেন মা হোসনে আরা ফেরদৌস লোপা। ক্যাপশনে লিখেছেন, ‘একটুখানি ফোনের জন্য..! দুপুরবেলার বিনোদন...!!’
 
ভিডিওতে দেখা যাচ্ছে, মোবাইলে ইনস্টল করা কোনো একটা অ্যাপ মাকে দেখাতে চায় আরশি। কিন্তু মায়ের সাফ কথা-মোবাইল ফোন হাতে নেয়া যাবে না। আরশির যুক্তি, ‘একা তো দেখব না। তোমাকে নিয়েই দেখব। দেখেই ডিলিট করে দেব।’
 
এমনকি ‘জীবনে আর কখনেও মোবাইল ফোন হাতে নেব না, বড় হওয়ার আগে দেখব না’– এমন প্রতিশ্রুতিও দিচ্ছে আরশি। কিন্তু তাতেও মায়ের মন গলেনি।
 
শুধু অনুরোধে কাজ হবে না, শিশু আরশিরও তা যেন বুঝতে সময় লাগেনি। এবার তাই শুরু মায়ের প্রশংসা। ‘ওয়ার্ল্ডের বেস্ট মা’, ‘সবচেয়ে ভালো রান্না করা মা’ এমন নানা উপাধিতে মাকে ভূষিত করে কিছুক্ষণ চলে মন গলানোর চেষ্টা। কিন্তু ফল পাওয়া গেল শূন্য।
 
এবার রীতিমতো হাত তুলে মায়ের নামে আল্লাহর কাছে বিচার দিয়ে বসে ছোট্ট আরশি। সে বলে, ‘আল্লাহ, তুমি আমার মাকে কিছু বুদ্ধি দাও৷’ আরও কিছুক্ষণ কাকুতি-মিনতির পর ভিডিওর একেবারে শেষের দিকে আবার আরশির চিৎকার, ‘আল্লাহ, তোমার কাছে বিচার দিলাম...’৷
 
দুই সপ্তাহ আগে আপলোড করা ভিডিওটি এরই মধ্যে দেখা হয়েছে ১৫ লাখেরও বেশি বার। ২০ হাজার করে লাইক ও শেয়ারের পাশাপাশি মন্তব্য করেছেন আড়াই হাজার ফেসবুক ব্যবহারকারী।
 
কমেন্টে অনেকেই মাকে অনুরোধ করেছেন, শিশুটিকে একবারের জন্য হলেও মোবাইল ফোন দেয়ার জন্য। অনেকে আবার মোবাইল ফোন কীভাবে শিশুদের মানসিকতার ক্ষতি করছে, তা নিয়ে প্রকাশ করেছেন হতাশা।
 
ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন