ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


কোরবানিতে ব্রাজিল থেকে গরু আনতে চান বাণিজ্য প্রতিমন্ত্রী


৭ এপ্রিল ২০২৪ ২২:২৮

সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বেশি গরুর মাংস রফতানিকারক দেশ ব্রাজিল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা ঢাকায় সফর করছেন। তার সঙ্গে সাক্ষাৎ করে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আগামী কোরবানির ঈদে ব্রাজিল থেকে গরু আমদানির আগ্রহ প্রকাশ করেছেন। এ ব্যাপারে ব্যবস্থা নিতে ব্রাজিলের মন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন তিনি।

রোববার (৭ এপ্রিল) বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রতিমন্ত্রী এই কথা জানান।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সাক্ষাতে ব্রাজিলের পক্ষ থেকে অ্যানিমেল প্রোটিনটা ফোকাসে ছিল। বিশেষ করে ব্রাজিল অত্যন্ত কম দামে মাংস রফতানি করে। এ বিষয়ে তারা কথা বলেছে। আমরা আগামী কোরবানিকে সামনে নিয়ে তাদের ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। যদি সস্তাই হয় তাহলে কোরবানির সময় গরু পাঠানোর ব্যবস্থা করা যায় কি না, আমরা পসিবিলিটিগুলো দেখব। বেসিক্যালি ইনিশিয়াল ডায়ালগ। মাত্র শুরু।

টিটু বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছে যে, আমাদের এ জয়েন্ট ডায়ালগটা সামনের দিকে এগিয়ে যাবে। তাদের বাণিজ্য সচিবও সাক্ষাতে ছিলেন। জুলাইয়ে তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছে, আশা করি এর মধ্যে আমরা কিছু ক্ষেত্র চিহ্নিত করতে পারবো।

গরুর মাংসের দাম প্রসঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, দামের বিষয়গুলো তো আমরা আগে আমদানি অ্যালাউ করি তখন দাম ও হেলথ সার্টিফিকেশন নিয়ে আলাপ হবে। আমাদের এখনো অ্যানিমেল প্রোটিন আমদানি নিষিদ্ধ। আমরা পোল্ট্রি এবং মাংস ইম্পোর্ট করি না।

আমরা আগে স্টাডি করে নিই, তারপর দেখা যাবে কোনো দামে এটি আসতে পারে। আমরা বলছি, শুধু বাংলাদেশের মার্কেট না বাংলাদেশে এটিকে প্রসেস করে এশিয়ান মার্কেটে এন্টার করার বিষয়টি তাদের বলেছি। আমরা সাউথ এশিয়ান হাব মনে করে যেন কাজে লাগাতে পারে।

নতুনসময়/এএম


গরু, রফতানি, ব্রাজিল, পররাষ্ট্রমন্ত্রী, ঢাকা, বাণিজ্য প্রতিমন্ত্রী