ঢাকা সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০১৯, ৯ই আশ্বিন ১৪২৬


জিম্বাবুয়ে সিরিজ এবং আশরাফুল ‘প্রসঙ্গ’


১২ অক্টোবর ২০১৮ ১৮:১৩

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৫৫

চলতি মাসেই দেশের মাটিতে গড়াবে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ। আর সেই লক্ষ্যে একটি চমক দিয়ে বাংলাদেশের একাদশ ঘোষণা করেছে বিসিবি। ক্রিকেট বোর্ডের সভাপতি পরিস্কার জানিয়ে দিয়েছেন জিম্বাবুয়েল বিপক্ষে দল নিয়ে বিশেষ কোন পরীক্ষা চালানো হবে না। অতিথিদের আমার কোন প্রকার ছাড় দেব না। আমরা সব গুলো ম্যাচই জিততে চাই।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুনদের মধ্যে এই দলে জায়গা পেয়েছেন ফজলে রাব্বি। এছাড়া দীর্ঘদিন পর আবারও দলে সুযোগ পেয়েছেন মোহাম্মদ সাঈফউদ্দিন। নতুন করে দুই ক্রিকেটারের অর্ন্তভুক্তি করার কারণ জানিয়েছেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

গত বৃহস্পতিবার টাইগারদের দল ঘোষণা করেছে বিসিবি। চোটের কারণে দলের বাইরে রয়েছেন সাকিব ও তামিম। মূলত সাকিবের জায়গায় সুযোগ পেয়েছেন ফজলে রাব্বি। ব্যাটিংয়ের পাশাপাশি দলের হয়ে লেগ স্পিনও করে থাকেন তিনি।

এ প্রসঙ্গে প্রধান নির্বাচক নান্নু বলেন, ‘সাকিব আল হাসানের পরিবর্তে আমরা রাব্বিকে দলে রেখেছি। কারণ সে একজন ব্যাটসম্যানের পাশাপাশি বাঁহাতি স্পিন বোলারও। এছাড়া ধারাবাহিকভাবে ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছে সে এবং সম্প্রতি আয়ারল্যান্ড সফরে বাংলাদেশের হয়ে বেশ ভালো খেলাও উপহার দিয়েছে।’

দীর্ঘদিন আবারও দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাঈফউদ্দিন। তাকে নিয়ে নান্নু বলেন, ‘এটা সত্য যে আন্তর্জাতিক ক্রিকেটে সে ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি তবে আমি সুনিশ্চিত যে তার এই খারাপ সময় অতীতে ফেলে এসেছে। আমাদের প্রধান কোচ তাকে দেখে প্রভাবিত হয়েছেন। এছাড়া আমাদের একজন পেস বোলিং অলরাউন্ডারও দরকার। আমরা কেন এমন একজনকে সুযোগ দিতে পারি না যে ভালো পেসে বল করার পাশাপাশি ভালো ব্যাটও করতে পারে’।

ফজলে মাহমুদ রাব্বি বাংলাদেশ জাতীয় দলের নবীনতম সদস্যদের মধ্যে একজন। সবাইকে অবাক করে দিয়ে বৃহস্পতিবার ঘোষিত জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে তার নাম যোগ করা হয়। অলরাউন্ডার হিসেবে দলে ডাক পাওয়া রাব্বিও দলে ডাক পেয়ে দারুণ উচ্ছ্বসিত। জানালেন আসন্ন জিম্বাবুয়ে সিরিজে টাইগার মুল একাদশে খেলার সুযোগ পেলে নিজের শতভাগ দিয়ে খেলবেন।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া ৩০ বছর বয়সী এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার জানান,“খুবই ভাল লাগছে। আপনারা জানেন সম্প্রতি আমি বেশ ভাল টাচে আছি। দলে সুযোগ দেয়ার জন্য আমি নির্বাচকদের প্রতি অশেষ কৃতজ্ঞ। এখন আমার দায়িত্ব তাদের বিশ্বাসের মর্যাদা রাখা। যদি একাদশে সুযোগ পাই নিজের জায়গাটি স্থায়ী করতে চেষ্টা করব।”

ক্রিকেট লিগের চলমান আসরে রংপুর বিভাগের বিপক্ষে করেন ১৯৫ রান। এই এক ইনিংসেই দলে ডাক পেয়েছেন এমন কথা নিঃসন্দেহে বলে যায়। ইনজুরিতে আক্রান্ত টাইগার বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানের বদলি হিসেবে তাকে দলে নেওয়া হয়েছে।

স্বাগতিক টাইগারদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ১৬ অক্টোবর বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। বাংলাদেশে পৌঁছে ১৯ অক্টোবর বিকেএসপিতে একদিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে তারা।
২১ অক্টোবর মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রি‌কেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে স্বাগতিক ও সফরকারীরা। সিরিজের শেষ দুটি ওয়ানডে গড়াবে ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রতিটি ওয়ানডে ম্যাচই বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে শুরু হবে।

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জায়গা হয়নি পাঁচ বছর পর নিষেধাজ্ঞা থেকে ফেরা জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের।

পাঁচ বছর পর ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা থেকে গত ১৪ আগস্ট সব ধরনের ক্রিকেটে খেলার অনুমতি পেয়েছিলেন আশরাফুল। অনুমতি পাওয়ার আগে থেকেই জাতীয় দলে সুযোগ করে নেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিলেন এই ব্যাটসম্যান। ঢাকা প্রিমিয়ার লিগে ছিলেন সেরা রান সংগ্রাহকদের তালিকাতেও।

এছাড়াও সাম্প্রতিক জাতীয় ক্রিকেট লিগেও তিনি হাঁকিয়েছেন দুই ম্যাচে দুই অর্ধশতক। নিজের ফিটনেস ধরে রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করছিলেন এই ব্যাটসম্যান। আশা করছিলেন হয়ত ডাক পাবেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে। তবে সুযোগ হয়নি তার।

জিম্বাবুয়ের বিপক্ষে আজ ওয়ানডে দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে নাম নেই আশরাফুলের। এই স্কোয়াড দেখে হয়ত আশাহত হবেন আশরাফুল এবং তার ভক্তরা। তবে ওয়ানডে দলে ডাক না পেলেও টেস্ট দলে ডাক পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে তার। আর সে আশাতেই হয়ত এখন থাকবেন আশরাফুল এবং তার ভক্তরা।

সাকিব-তামিম না খেললেও জিম্বাবুয়ের বিপক্ষে যে একাদশ সাজানো হয়েছে সে একাদশেই ঘরের মাঠে অতিথিরা কোন প্রকারের পাত্তা পাবে না বলে বিশ্বাস ক্রিকেট বিশেষজ্ঞদের। সম্প্রতি সময়ের ফর্ম ও ধারাবাহিক সাফল্যই সেই আভাস দিচ্ছে।

জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশ স্কোয়াড:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফ উদ্দীন ও ফজলে রাব্বি।

এমএ