ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়: ফখরুল


৪ এপ্রিল ২০২৪ ২১:৫২

সংগৃহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ এখন তাদের কৌশল পরিবর্তন করেছে। এখন তারা ভিন্ন ভাবে ছদ্মবেশে আবার ওই একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাইছে। এই অবৈধ সরকার যারা জনগণের ভোটে নির্বাচিত হয়নি, তাদের কোন ম্যানডেট নেই। তাদের যদি ক্ষমতায় আরও থাকতে দে য়া হয়, যদি জনগণ তাদের থাকতে দেয় তাহলে বাংলাদেশে সেটা হবে ভয়ঙ্কর।

বৃহস্পতিবার বিকেলে ঠাকুরগাঁও জেলা শহরে সাধারণ পাঠাগার চত্বরে আয়োজিত সদর উপজেলা বিএনপি আয়োজিত সদ্য প্রয়াত জেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মরহুম তৈমুর রহমানের স্মরণ সভা, দোয়া মাহফিল ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ফখরুল বলেন, লুটপাট করে তারা বাংলাদেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে; আজকে ব্যাংকগুলোকে ধ্বংসের স্তুপে পরিণত করেছে। আপনারা খবরের কাগজে দেখছেন সাবেক পুলিশের আইজি (বেনজির আহমেদ) তিনি ১৭ কোটি টাকার শুধু নিজস্ব সম্পদ তৈরি করেছেন, এরপর আরও সম্পদ আছে হাজার হাজার কোটি টাকার। এভাবে সমস্ত রাষ্ট্রযন্ত্রকে দুর্নীতিতে গ্রস্থ করে তারা তাদের যে ইচ্ছে ক্ষমতাকে চিরস্থায়ী করার সেই লক্ষ্যে তারা এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আজকে বাংলাদেশ একটা ভয়াবহ দুর্যোগের মধ্যে পড়েছে, একটা ভয়াবহ দানব তারা তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য, তারা বছরের পর বছর ধরে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে সমস্ত জনগণের যে আকাক্সক্ষা একটা গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা তা দমন করছে।

মির্জা ফখরুল বলেন, যে আন্দোলন আমরা করছি একটা সত্যের পক্ষের আন্দোলন, যে আন্দোলন আমরা করছি সেটা ন্যায়ের পক্ষের আন্দোলন, এই আন্দোলন হচ্ছে ১৯৭১ সালে যে মুক্তিযুদ্ধ হয়েছিল তার চেতনার আন্দোলন।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার আজকে ৫৩ বছর হয়েছে, এই ৫৩ বছর পর এখন আমাদেরকে গণতন্ত্রের জন্য সংগ্রাম করতে হচ্ছে, কি একটা অদ্ভুত ঘটনা। যারা ওই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত ছিল, যারা ঐ গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছিল, তাদের হাতেই আজকে গণতন্ত্র ধ্বংস হচ্ছে। কারণ তাদের অতীত ইতিহাস আছে তারা একদলীয় শাসন ব্যবস্থা করার অর্থাৎ বাকশাল করেছিল তারাই।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের জনগণ কখনো অন্যায়কে চিরস্থায়ী ভাবে সহ্য করে না, বাংলাদেশের জনগণ সবসময় বিদ্রোহ করেছে অন্যায়ের বিরুদ্ধে, স্বৈরাচারের বিরুদ্ধে, গনতন্ত্রের জন্য। আমরা ১৫-১৬ বছর ধরে লড়াই করছি সংগ্রাম করছি গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য।

এই সংগ্রামটা হচ্ছে- আমাদের ন্যায়ের সংগ্রাম, আমাদের সত্যের সংগ্রাম, আমাদের আশা-আকাক্সক্ষার সংগ্রাম, আমরা বাংলাদেশের গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা তৈরি করতে চাই বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমিনের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য দেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল মালেক, সৈয়দ জাহাঙ্গীর আলম সহ ঠাকুরগাঁও জেলা, সদর, পৌর ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দ।

নতুনসময়/এএম


বিএনপি, মহাসচিব, ফখরুল, আওয়ামী লীগ, একদলীয় শাসন