ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


১১ নভেম্বর ২০২০ ১৬:২৮

প্রতিকি

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি।

বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। ৪৮ বছরের পথচলায় যুবলীগের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।

গত বছরের ২৩ নভেম্বর সপ্তম কংগ্রেসে যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

১৯৭২ সালে আহ্বায়ক কমিটি হওয়ার পর আওয়ামী যুবলীগের প্রথম কংগ্রেস হয় ১৯৭৪ সালে। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হন শেখ ফজলুল হক মনি। এরপর ১৯৭৫ সালে তার মৃত্যুর পর দ্বিতীয় কংগ্রেস ১৯৭৮ এবং তৃতীয় কংগ্রেস হয় আট বছর পর। চতুর্থ কংগ্রেস ১০ বছর পর, পঞ্চম কংগ্রেস ৭ বছর এবং ষষ্ট কংগ্রেস হয় ৯ বছর পরে।

এরপরও যুবলীগ নেতাদের কারণে বিতর্কের মুখে পড়ছে সংগঠনটির ভাবমূর্তি। তারপরও বিতর্কের কালিমা মুছে প্রতিষ্ঠাকালীন আদর্শে ফেরার প্রত্যয় জানিয়েছেন যুবলীগের দায়িত্বে থাকা নেতারা।

দায়িত্ব গ্রহণের পর প্রথম বছরই করোনার কারণে সংগঠনটি চেষ্টা করেছে মানবিক কর্মসূচিতে সবাইকে সম্পৃক্ত করার। বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, ‘রাজনীতির বেসিক প্রিন্সিপাল হচ্ছে মানুষের সেবা করা। মানুষের পাশে দাঁড়ানো। নির্যাতিত, নীপিড়িত মানুষের পাশে দাঁড়ানো। যার জন্য বঙ্গবন্ধুও সংগ্রাম করেছেন এবং রাজনীতি করেছেন ওই বেসিক প্রিন্সিপালে ফেরত যাওয়া।’