ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


মহামারীতেও ত্রাণ লুটপাটে ব্যস্ত সরকার: মির্জা ফখরুল


২১ এপ্রিল ২০২০ ০৪:৫৭

ঢাকার বাড্ডা লিংক রোডে ত্রাণ বঞ্চিত মানুষের বিক্ষোভকে কেন্দ্র করে সরকার মামলা দায়ের করলে ঢাকা মহানগর উত্তর বাড্ডা থানার অন্তর্গত ৩৭নং ওয়ার্ড বিএনপির সভাপতি আবুল বাশারকে বিশেষ ক্ষমতা আইনের মামলায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে জড়িত করা এবং ফেনীর দাগনভুইয়ায় স্থানীয় ছাত্রদলের পক্ষ থেকে গরীব ও দুস্থ মানুষদের মাঝে খাদ্য সহায়তা প্রদানকালে ছাত্রদলের সদস্য নিলয় হাসান রবিনের ওপর ছাত্রলীগের চিহ্নিত একদল সন্ত্রাসী পৈশাচিক হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করার ন্যাক্কারজনক এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশসহ সারাবিশ্ব করোনাভাইরাসের মরণছোবলের আশঙ্কায় শঙ্কিত। এই দুর্যোগময় পরিস্থিতিতে বাংলাদেশের অসহায়, নিরন্ন ও ছিন্নমূল মানুষদের সহায়তা প্রদান করছে বিএনপিসহ এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এরই অংশ হিসেবে ফেনীর দাগণভূঁইয়া ইকবাল মেমোরিয়াল সরকারী কলেজ ছাত্রদলের উদ্যোগে গরীব মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের সময় কলেজ ছাত্রদলের সদস্য নিলয় হাসান রবিনও উপস্থিত ছিলেন। ওই সময় ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীরা ছাত্রদলের ত্রাণকাজে হামলা চালিয়ে নিলয় হাসান রবিনকে গুরুতর আহত করে। এদিকে ত্রাণ নিয়ে সাধারণ মানুষের বিক্ষোভের ঘটনায় বাড্ডা থানাধীন ৩৭নং ওয়ার্ড বিএনপির সভাপতি আবুল বাশারকে মিথ্য মামলায় ষড়যন্ত্রমূলকভাবে জড়ানো হয়। এসবের উদ্দেশ্য সরকার বিরোধী দলকে নিশ্চিহ্ন করার নীল নকশা থেকে পিছু হটেনি।

বিবৃতিতে তিনি বলেন, এই মহামারীকে কাজে লাগিয়ে সরকার আরো জোরে-সোরে বিরোধী দল ও ভিন্ন মতকে উচ্ছেদ করার সামগ্রিক আয়োজনে ব্যস্ত রয়েছে। এর প্রমাণ করোনার এই মহাদুর্যোগকালেও অসহায় মানুষদেরকে সাহায্য-সহযোগিতা করার মতো মানবিক কর্মকান্ডেও হামলা চালাচ্ছে সরকারী দলের সন্ত্রাসীরা এবং বিনা অপরাধে সরকারী প্রশাসন বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ গণমাধ্যম ও মুক্ত চিন্তার মানুষদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে বিরতিহীনভাবে হেনস্তা করে যাচ্ছে।

মির্জা ফখরুল বলেন, করোনাভাইরাস মহামারীতে একদিকে তারা যেমন ত্রাণ সামগ্রী লুটপাটে ব্যস্ত, অন্যদিকে অসহায় মানুষের পাশে দাঁড়ানো বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের ত্রাণ কর্মকান্ডকে জুলুমের বাতাবরণে নানা কায়দায় বাধা দিচ্ছে। কারণ দুঃশাসন টিকিয়ে রাখলেই কেবলমাত্র নিজেদের ব্যর্থতা ঢেকে রাখা যায়। এই মহাদুর্যোগেও সরকারের সামগ্রিক আচরণে তাদের অমানবিক মুখমন্ডল আরো কুৎসিত হয়ে ফুটে উঠেছে।

নিলয় হাসান রবিনের ওপর হামলা ও গুরুতর জখম করা এবং আবুল বাশারের বিরুদ্ধে অসত্য মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি অবিলম্বে রবিনের ওপর হামলাকারী দোষীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ আবুল বাশারের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি করেন।