ঢাকা বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


আপনার কি আর কোনো কাজ নেই?


১ সেপ্টেম্বর ২০১৮ ০০:০৬

ভ্রু কুঁচকানো সেই প্রিয়া প্রকাশের মামলা খারিজ করে দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। ফেব্রুয়ারি মাসে একটি সিনোমার গানের দৃশ্যে তার ভ্রু কুঁচকানোর ভঙ্গিমা ভাইরাল হয় সারা বিশ্বের মিডিয়া পাড়ায়। এই মামলার আবেদনকারীদের মনে হয়েছিল, এ গানের এই দৃশ্যটা ইসলাম ধর্মীয় অনুভূতি আঘাতের শামিল। তাই এই মামলাটি করা হয়েছে। তাই হায়দরাবাদ থানায় মামলা করেন তারা।

একটি চলচ্চিত্রের গান ‘উরু আদার লাবাদীরা আদালতে বলেন, এ ধরনের ধর্মীয় বিষয় সিনেমাতে দেখানো যাবে না। এজন্য শাস্তি পেতে হবে প্রিয়াকেও।ভ’এ ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। এমন অভিযোগ এনে এক দল মুসলিম যুবক মামলটি করেছিলেন।

শুক্রবার (৩১ আগস্ট) দেশটির সর্বোচ্চ আদালতে মামলার শুনানিকালে প্রধান বিচারক দীপক মিশ্র মামলার বাদীকে ধিক্কার দেন। তিনি বলেন, ‘কোন অভিনেত্রী একটি সিনেমাতে অভিনয় করল, আর সেটার বিরুদ্ধে আপনি মামলা লাগিয়ে দিলেন। আপনার কি আর খেয়ে ধেয়ে কোন কাজ নেই?’

মামলায় বলা হয়, অভিনেত্রী প্রিয়া প্রকাশ ইচ্ছাকৃতভাবে ধর্মীয় বিশ্বাসে আঘাত দিয়েছেন। আর তিনি এজন্যই এমন অঙ্গভঙ্গি করা হয়েছে। কিন্তু সেই যুক্তি খারিজ করে দিয়েছেন দেশটির আদালত।

আদালতে জেরাকালে এই অভিনেত্রী বলেন, ‘এই গানে মহানবী (স.) এবং তার প্রথম স্ত্রী খাদিজার প্রেমের প্রশংসা করা হয়েছে। অভিযোগকারী ভুল বুঝে মামলাটি দায়ের করে করেছেন। এছাড়া এটি উত্তর কেরালার মালাবর অঞ্চলের মুসলিমদের গাওয়া একটি জনপ্রিয় গান।’

অভিযোগকারীদের পাল্টা দাবি, যে গানের তালে তালে এমন ঘটনা ঘটছে সেটি কেরালার মালাবার এলাকার মুসলমান সম্প্রদায়ের মানুষ যুগ যুগ ধরে গেয়ে আসছেন। আর সেটিকে বিকৃত করা হয়েছে গানে।