ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


জামায়াতের আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিচার শুরু


২৩ আগস্ট ২০২৩ ২০:১৫

সংগৃহিত

১১ বছর আগে নাশকতার অভিযোগে রাজধানীর মতিঝিল থানার এক মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ দলটির ৯৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২৩ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম এই আদেশ দেন।

এদিন, আসামিদের পক্ষে তাদের আইনজীবী অব্যাহতির (ডিসচার্জ) আবেদন করেন। অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন, আব্দুর রাজ্জাকসহ কয়েকজন আইনজীবী সেই আবেদন শুনানি করেন।

শুনানিতে তারা বলেন, একইদিনের ঘটনায় এইসব আসামিদের বিরুদ্ধে চারটি মামলা দায়ের করা হয়। এ সময় তারা শফিকুর রহমান ও গোলাম পাওয়ারসহ আসামিদের মামলা থেকে অব্যাহতির প্রার্থনা করেন।

অপরদিকে, রাষ্ট্রপক্ষের সিএমএম আদালতের সহকারী প্রসিকিউটর হেমায়েত উদ্দিন খান হিরণ অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠনের আর্জি জানান। এরপর আদালত অব্যাহতির আবেদন নামঞ্জুর করে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, ২০১২ সালের ৫ নভেম্বর জামায়াত-শিবিরের ২০০/৩০০ নেতাকর্মী বেআইনি জনতাবদ্ধ হয়ে দেশের মধ্যে অস্থিতিশীল পরিবেশ তৈরি ও আটক শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে অগ্নিসংযোগ, ভাঙচুর করে। জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে এ ধরনের কাজ করে। দুটি মোটরসাইকেলে অগ্নিসংযোগসহ ব্যাপক ক্ষয়ক্ষতি করে।

এ ঘটনায় মিজানুর রহমান সুমন নামে এক ব্যক্তি বাদী হয়ে মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন। তদন্ত শেষে মোট ৯৭ আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন পুলিশের উপ-পরিদর্শক আউয়াল হোসেন। আসামিদের মধ্যে আসামি আব্দুর জব্বার নামে একজন মারা যাওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তদন্তে অভিযোগের সত্যতা না পাওয়ায় ২৭ জনকে অব্যাহতি দেওয়া হয়। এ ছাড়া চার্জশিটে ১৪১ জনকে সাক্ষী করা হয়েছে।