ঢাকা সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


বিহারি নেতার বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, ৩ জনের বিরুদ্ধে মামলা


২৬ জুন ২০২৩ ২১:১৯

উর্দুভাষী বাংলাদেশিদের ভোটাধিকার প্রতিষ্ঠাকারী সংগঠন উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের (ইউএসপিওয়াইআরএম) সভাপতি মো. সাদাকাত খান ফাক্কুর বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার ও মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে তিনজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

মামলায় মো. আজাদ, নাসিম লাদেন ও এরশাদ নামে ৩ ব্যক্তিকে আসামি করা হয়েছে। আসামিরা বিহারিদের আরেকটি সংগঠন ওয়েলফেয়ার মিশন অব বিহারিজ বাংলাদেশের চট্টগ্রাম জোনাল কমিটির নেতা।

রোববার ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন বিহারিদের সংগঠন ইউএসপিওয়াইআরএমের সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু। আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) ঘটনার তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়, সংগঠনের নীতিমালা ভঙ্গসহ বিভিন্ন অপকর্মে জড়িত থাকার কারণে ইউএসপিওয়াইআরএম চট্টগ্রাম জোনাল কমিটির সাবেক সিনিয়র সহসভাপতি নাসিম লাদেন, মো. আজাদ ও এরশাদসহ ১১ জনকে সংগঠনের সব পদ থেকে বহিষ্কার করা হয়।

এরপর থেকেই বহিষ্কৃতরা সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন নেতাকর্মীর ছবি বিকৃত করে একের পর এক অসত্য ও মিথা তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে।

এ বিষয়ে সাদাকাত খান ফাক্কু বলেন, সংগঠন থেকে বহিষ্কৃতরা আমাদের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার চালাচ্ছে। আমার বিরুদ্ধে কবরস্থানের জায়গা বিক্রির মিথ্যা ও মনগড়া বক্তব্য প্রচার করা হয়েছে।

এছাড়া ফেসবুকে সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দকে অশ্লীল ভাষায় গালাগাল করা হয়েছে। এজন্য প্রতিকার ও বিচার পাওয়ার জন্য আমি আদালতের শরণাপন্ন হয়েছি।