ঢাকা বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


২১ আগস্ট গ্রেনেড হামলা: রায় কবে জানা যাবে আজ


১৮ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৩

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় ২ মামলার রায় ও আদেশের তারিখ মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জানা যাবে। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে এ নৃশংস ঘটনা ঘটে।

সোমবার ( ১৭ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষ ও আসামী পক্ষের প্রধান আইনজীবীদের আইনি যুক্তিতর্ক শেষ হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল গণমাধ্যমকে জানান, তিনি আসামীপক্ষে পেশ করা আইনি পয়েন্টের আলোকে মঙ্গলবার রাষ্ট্রপক্ষে শেষ বারের মতো সংক্ষিপ্ত যুক্তি দেবেন।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় মামলায় বিচার চলছে।

রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান আইনি পয়েন্টে যুক্তিতে বলেছেন ওই হামলায় ১৫টি আর্জেস গ্রেনেড ব্যবহৃত হয়েছে। এর মধ্যে অবিস্ফোরিত উদ্ধারকৃত ৪টি গ্রেনেড আদালতের অনুমতি ছাড়াই ধ্বংস করা হয়েছে।

তিনি ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সম্বলিত ২৫টি পত্রিকা ফিরিস্তি করে আদালতে দাখিল করেন ।

মামলার আসামিদের বিরুদ্ধে সর্বোচ্চ সাজার আর্জি পেশ করা হয়। ১১৮ কার্যদিবস শেষে মামলাটি এ পর্যায়ে এসেছে। এর মধ্যে রাষ্ট্রপক্ষ নিয়েছে ২৯ কার্যদিবস আর আসামিপক্ষ নিয়েছে ৮৯ কার্যদিবস।

এ মামলায় মোট আসামির সংখ্যা ৫২ জন মধ্যে ৪৯ জনের বিচার চলছে। বাকি ৩ জন আসামী অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় বাদ দেয়া হয়েছে। এর মধ্যে এখনো ১৮ জন পলাতক।

এসএমএন