ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


দেশের প্রত্যেকটি থানা হবে সেবার মূল কেন্দ্রবিন্দু : আইজিপি


৮ মার্চ ২০১৯ ০৬:২৪

ফাইল ছবি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, জনগণের কাছে থানাকে ভয়ভীতির নয়, বরং আস্থার জায়গা হিসেবে গড়ে তুলতে হবে। যাতে দেশের প্রত্যেকটি থানা সেবার মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

তিনি আজ বৃহস্পতিবার দুপুরে লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, লক্ষ্মীপুর র‌্যাব ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি অধিনায়ক নরেশ চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, মানুষ যাতে থানায় এসে নির্বিঘ্নে সঠিক সেবা পেতে পারে সেই পরিবেশ সৃষ্টি করার দায়িত্ব পুলিশের। জনসাধারণকে অযথা কোনোভাবে হয়রানি করা যাবে না। পুলিশ জনগণের বন্ধু, এ কথাটি বাস্তবে প্রমাণ করতে হবে। জনগণের সহযোগিতা ছাড়া পুলিশ তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারে না। তাই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে পুলিশ ও জনগণকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে। একই সঙ্গে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করা যাবে বলে মন্তব্য করেন তিনি। মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে পুলিশ সবসময় জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করে থাকে বলেও জানান আইজিপি ।

এদিকে চাঁদপুর জেলা পুলিশ লাইনস-এ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ‘চেতনায় মুক্তিযুদ্ধ’ নামক মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ শেষে উপস্থিত সাংবাদিকদের আইজিপি বলেন,পুলিশ যে কোন ধরনের ষড়যন্ত্র রুখে দেয়ার জন্য যথেষ্ট সক্ষম। ২০১৩ ও ১৪ সালে আগুন সন্ত্রাসের মাধ্যমে একটি গোষ্ঠি সারাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করেছে। তখন আমরা অনেক পুলিশ সদস্যকে হারিয়েছি। ঠিক সেই সময়ও আমরা অপতৎপরতা রুখে দিয়েছি।