ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


সংসার ভাঙ্গছে রোমিও-জুলিয়েটের


৪ সেপ্টেম্বর ২০১৮ ২১:০৭

রোমিও যৌন ক্ষমতা হারিয়ে ফেলেছে। তাই রোমিও-জুলিয়েটের সংসারে এসেছে ভাঙ্গনের সুর । তাদের পরিবারে বহু দিন ধরে কোন বাচ্চা হচ্ছে না। জুলিয়েট ও পিলপিলের ড়িম দিলেও রোমিওর যৌন ক্ষমতা হারিয়ে ফেলায় এ সমস্যা দেখা দিয়েছে।

মহা দুশ্চিন্তায় ছিলেন সুন্দরবনের করমজল কুমির প্রজনন কেন্দ্রের কর্মকর্তারা। অনেক পরীক্ষা নিরিক্ষা করে প্রাথমিকভাবে কর্মকর্তারা এ সিদ্ধান্তে পৌঁছেছেন যে জুলিয়েট ও পিলপিলের পুরুষ সঙ্গী রোমিও প্রজনন ক্ষমতা হারিয়েছে। তাই আরেকটি লবণ-পানির পুরুষ কুমিরের খোঁজে ছিলেন বন কর্মকর্তারা।

অবশেষে বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে নেওয়া লবণ পানির পুরুষ কুমিরকে রাখা হয়েছে জুলিয়েট ও পিলপিলের সঙ্গে। সেই সাথে আলাদা করে রাখা হয়েছে রোমিওকে।
করমজলের কুমির প্রজনন কেন্দ্রের সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বন বিভাগ সূত্র জানায়, বিলুপ্তপ্রায় লোনাপানির প্রজাতির কুমিরের প্রজনন বৃদ্ধি ও সংরক্ষণের উদ্দেশে ২০০২ সালে বাগেরহাটের করমজলে ৩২ লাখ টাকা ব্যয়ে কুমির প্রজনন কেন্দ্রটি গড়ে তোলা হয়। এটি দেশের একমাত্র সরকারি কুমির প্রজনন কেন্দ্র। এর আয়তন প্রায় ৮ একর ।

প্রথমে জেলেদের জালে আটক পড়া প্রজননে সক্ষম দুটি স্ত্রী কুমির ও একটি পুরুষ কুমিরকে বাছাই করা হয়। স্ত্রী কুমির দুটির নাম দেওয়া হয় জুলিয়েট ও পিলপিল এবং পুরুষ কুমিরটি রোমিও।

করমজল কুমির প্রজনন কেন্দ্রের ইনচার্জ জানান, ২০০৫ সাল থেকে জুলিয়েট, পিলপিল ও রোমিওর সংসারে ৪৬৫টি বাচ্চা জন্ম নেয়। ২০১৬ সালের পর থেকে আর কোনো বাচ্চা হয় নি।

চলতি বছর মে ও জুন মাসে জুলিয়েট ও পিলপিল পৃথকভাবে ১০০টি ডিম দিলেও নির্ধারিত সময় পার হলেও বাচ্চা ফোটেনি। এরপরেই রোমিও পিলপিল ও জুলিয়েটের সংসারে ভাঙনের সুর ওঠে।

আজাদ কবির আরো বলেন, ‘রোমিও নামে পুরুষ কুমিরটির বয়স বৃদ্ধি পাওয়া ও মোটা হওয়ার কারণে যৌন (প্রজনন) সক্ষমতা হারিয়েছে। তাই ওই কুমিরকে আলাদা করে রাখা হয়। তার অবস্থানে আনা হয়েছে ২৩ বছর বয়সী তরুণ আরেক কুমিরকে।

বন কর্মকর্তা বলেন, কুমিরটিকে উর্ধ্বতন কর্মকর্তারা নাম রাখতে পারেন আলেকজান্ডার। নতুন কুমিরটি ১০ ফুট ১০ ইঞ্চি লম্বা এবং ওজন ৩শ কেজি। অপরদিকে রোমিওর বর্তমান বয়স ৩৪ এবং ওজন ৫০০শ কেজি।

রোমিও পুরুষত্ব প্রমাণ করতে পারলেই আবার নিজের সংসারে ফিরিয়ে আনার সম্ভাবনা থাকবে। নতুন সঙ্গী পেয়েও জুলিয়েট ও পিলপিল মা হতে অপেক্ষা করতে হবে আগামী বছর জুলাই-আগস্ট পর্যন্ত।