ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


শেষ মুহূর্তের গোলে স্পেনকে রুখে দিলো ব্রাজিল


২৭ মার্চ ২০২৪ ১০:৫৬

সংগৃহিত

স্পেনের প্রায় নিশ্চিত জয় ছিনিয়ে নিয়েছে ব্রাজিল। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্পেনকে ৩-৩ গোলে রুখে দিয়েছে ল্যাটিন আমেরিকার দলটি।

মঙ্গলবার (২৬ মার্চ) রাতে স্পেনের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েছে স্বাগতিক স্পেন। ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। শুরুতে স্পেনের আক্রমণের ঝড় সামলাতে গিয়ে ১২ মিনিটে লামিনে ইয়ামালকে ফাউলই করে বসেন জোয়াও গোমেজ, ফলে পেনাল্টি পায় স্বাগতিকরা। আর স্পটকিকে গোল করে শুরুতেই দলকে এগিয়ে দেন রদ্রি।

এদিকে স্পেনের একের পর এক আক্রমণের ঝড় সামলে ভিনিসিয়ুসদের আক্রমণে ওঠতে দেখা যায়নি খুব একটা। ১৭ মিনিটে একবার যদিও সুযোগ তৈরি করেছিলেন তবে কাজে লাগাতে পারেননি। এদিকে ম্যাচের ৩৬ মিনিটে আরো এক গোলের দেখা পায় স্পেন।

লামিনে ইয়ামালের বাড়িয়ে দেয়া বল একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নেন দানি অলমো। তাঁর এই গলের ব্যবধান দ্বিগুণ করে স্পেন। এদিকে দুই গলে পিছিয়ে পড়ার পর অবশ্য রূপকথার মতই প্রত্যাবর্তনের গল্প লিখেছে দরিভালের ব্রাজিল। ম্যাচের ৪০ মিনিটেই স্বাগতিকদের গোলরক্ষক উনাই সিমোনের ভুলে বল পেয়ে জালে জড়ান রদ্রিগো।

এদিকে ২-১ গোলে দ্বিতিয়ার্ধ শুরুর পরই রাফিনিয়াকে তুলে তরুণ এন্ড্রিককে মাঠে নামান ব্রাজিল কোচ। আর মাঠে নেমেই ব্রাজিলকে সমতায় ফিরিয়েছেন এই বিস্ময় বালক। ৫০ মিনিটে দুর্দান্ত এক শটে জালের ঠিকানা খুঁজে নেন তিনি।

এদিকে ম্যাচে সমতা ফেরার পর দুই দলই মরিয়া হয়ে লড়াই করেছে লিড নিতে। এমন সময়ে ম্যাচের একেবারে শেষদিকে আরো একবার পেনাল্টি পায় স্পেন। আর ৮৫ মিনিটে স্পটকিকে আরো একবার দলকে লিড এনে দেন রদ্রি। ব্রাজিল স্কোয়াডে তখন রাজ্যের হতাশা।

তবে শেষ পর্যন্ত হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়নি সেলেসাওদের। ম্যাচের যোগ করা সময়ে নিজেদের বক্সে ফাউল করে বসেন দানি কারভাহাল। আর স্পটকিকে গল করে ব্রাজিলকে সমতায় ফেরান লুকাস পাকেতা। তাঁর এই গলের শেষ পর্যন্ত সমতা নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।