ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


উইলিয়ামসন ও নিশাঙ্কাকে টপকে আইসিসির মাস সেরা জয়সওয়াল


১২ মার্চ ২০২৪ ১৬:১২

সংগৃহীত

আইসিসির ফেব্রুয়ারি মাসের ‘প্লেয়ার অব দ্য মান্থ’ তথা মাসসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় তরুণ ওপেনার যশস্বী জয়সওয়াল। মাসসেরার দৌড়ে তিনি পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কাকে।

সবে ২২ বছর বয়স। এ বয়সেই টেস্টের মতো মর্যাদার ফরম্যাটে বিস্ময় জাগানো পারফরম্যান্স উপহার দিচ্ছেন জশস্বী জয়সওয়াল। ৯ টেস্টের ক্যারিয়ারে এরই মধ্যে ৩টি সেঞ্চুরি আর ৪ হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। এর মধ্যে দুটি আবার ডাবল সেঞ্চুরি!

ভারতীয় ক্রিকেটের নয়া সেনসেশন বললেও বাড়াবাড়ি হবে না তাকে। ক্যারিয়ারে মাত্র ৯ টেস্ট খেলে আইসিসির ব্যাটার র‌্যাংকিংয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দাপুটে সিরিজ জয়েও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এরই মধ্যে আইসিসি থেকে মাসসেরার স্বীকৃতি পেলেন।

গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যাক-টু-ব্যাক ডাবল সেঞ্চুরি করেছিলেন জয়সওয়াল। দুটি দ্বিশতকের ভিত্তিতেই মাসসেরার দৌড়ে বাকিদের চেয়ে এগিয়ে গেছেন ভারতের ওপেনার।

২২ বছর ৪৯ দিন বয়সে ব্যাক-টু-ব্যাক ডাবল সেঞ্চুরি তাকে স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান এবং বিনোদ কাম্বলির পরে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করা বিশ্বের তৃতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যানে পরিণত করেছে। জসওয়াল ফেব্রুয়ারিতে তিনটি টেস্ট ম্যাচে ২০টি ছক্কাসহ ১১২ গড়ে ৫৬০ রান করেন।

কেন উইলিয়ামসনও ফেব্রুয়ারিতে টেস্টে চোখ ধাঁধানো পারফর্ম্যান্স উপহার দিয়ে মাসসেরার মনোনয়ন পেয়েছিলেন। হ্যামিল্টনে দলের হয়ে দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি।

২৬৭ রানের লক্ষ্য তাড়া করার সময় তিন নম্বরে ব্যাট করতে নেমে ১২টি চার এবং ২ ছক্কার সাহায্যে অপরাজিত ১৩৩ রান করেন উইলিয়ামসন। এর মাধ্যমে তিনি তার ৩২তম টেস্ট সেঞ্চুরি করেন এবং টেস্টে সবচেয়ে কম সংখ্যক ইনিংসে (১৭৪) তার ৩২তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন।

এ ছাড়া শ্রীলঙ্কার পাথুম নিশঙ্কা আফগানিস্তানের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করেছিলেন। ২৫ বছর বয়সী এই ব্যাটার পাল্লেকেলেতে আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ১৩৯ বলে অপরাজিত ২১০ রান করেন এবং তারপর আরেকটি দুর্দান্ত সেঞ্চুরি করে (১০১ বলে ১১৮) সিরিজ শেষ করেন।

নতুনসময়/এএম


আইসিসি, প্লেয়ার অব দ্য মান্থ, ক্রিকেটার, মাসসেরা, ভারত, যশস্বী জয়সওয়াল, সর্বকনিষ্ঠ