ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


‘কাউকে অসম্মান করার জন্য নাচে না ব্রাজিল’


৯ ডিসেম্বর ২০২২ ০৪:৩৭

নেচে নেচে প্রত্যেকটি গোল উদযাপন করে সমালোচনার মুখে ব্রাজিল। তবে সেলেসাওরা বলছে ভিন্ন কথা।

এবার দলটির তরুণ ফরোয়ার্ড ভিনিসুয়াস জুনিয়র জানান, গোলের পর এমন উদযাপন চালিয়ে যাবেন তারা। এই নাচ যে কেবলই নিজেদের আনন্দের জন্য সেটাও পরিষ্কার করার চেষ্টা করেছেন তিনি।

শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারানোর দিনে রীতিমতো তাক লাগানো ফুটবল খেলেছে ব্রাজিল। সেই ম্যাচে তাদের উদযাপনও ছিল নজরকাড়া।

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের এই উদযাপন অনেকেরই পছন্দ হয়নি। বিশেষ করে রিচার্লিসনের তৃতীয় গোলটি করার পর দলের সঙ্গে ব্রাজিল কোচ তিতের নাচে যোগ দেওয়ার বিষয়টি অনেকের কাছেই দৃষ্টিকটু ঠেকেছে। এর তীব্র সমালোচনা করেন রয় কিন।

ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড গ্রেট অভিযোগ করেন, ‘প্রতিপক্ষকে অসম্মান করতে এমন উদযাপন ব্রাজিলের।’

এই কথার জবাবে ভিানিসুয়াস জানালেন, কাউকে অসম্মানের জন্য নাচেন না তারা। সংবাদ সম্মেলনে বুধবার তিনি বলেন, এটাই ব্রাজিলের সংস্কৃতি।

তার মতে ‘অবশ্যই, কিছু মানুষ অভিযোগ করতে পছন্দ করে যখন তারা অন্যের সুখ দেখে। আমরা ব্রাজিলিয়ানরা আনন্দপ্রিয় মানুষ। তাই এটি সবসময়ই বিরক্ত করবে (বাকিদের)। ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হলো গোল করা, আর বিশ্বকাপ হলে এটা আরও গুরুত্বপূর্ণ। তাই এটা শুধু আমাদের খেলোয়াড়দের জন্য নয়, পুরো দেশের জন্য আনন্দের মুহূর্ত।’

ভিনিসুয়াস আরও জানালেন, ‘আমাদের আরও কিছু উদযাপন প্রস্তুত করা আছে। তাই আমাদের ভালো খেলে যেতে হবে, ম্যাচ জিততে হবে এবং এই প্রক্রিয়ায় আনন্দিত থাকতে হবে। আমাদের শান্ত ও মনযোগী থাকতে হবে। কারণ আমাদের বিপক্ষের চেয়ে পক্ষে বেশি মানুষ রয়েছে।’

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ।

আইকে