ঢাকা বুধবার, ৩০শে নভেম্বর ২০২২, ১৬ই অগ্রহায়ণ ১৪২৯


কোস্টারিকার জালে স্পেনের ৭ গোলের উৎসব


২৪ নভেম্বর ২০২২ ০০:২১

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে উড়িয়ে দিয়েছে স্পেন। লুইস এনরিকের শিষ্যরা ৭-০ গোলের বড় ব্যবধানেই জয় পেয়েছে। বিশ্বকাপ ইতিহাসে এটিই লা রোহাদের সবচেয়ে বড় ব্যবধানে জয়। আগের বড় জয়টি ছিল ১৯৯৮ ফ্রান্স আসরে বুলগেরিয়ার বিপক্ষে ৬-১।

বুধবার (২৩ নভেম্বর) দোহার আল থুমামা স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল। দলের হয়ে ফেরান তোরেস জোড়া গোল করেন। এছাড়া দানি ওলমো মার্কো আসেনসিও, গাভি, কারলোস সোলের ও আলভারো মোরাতা একটি করে গোল করেন।

এদিন পুরো ম্যাচে দারুণ আধিপত্য বিস্তার করে খেলে স্পেন। দলটি ৮২ শতাংশ বল নিজেদের পজিশনে রেখেছিল। এছাড়া ১৭টি শট করে, যার ৮টি ছিল গোল মুখে। আর এই ৮টির মধ্যে ৭টিইতে গোল হয়। অন্যদিকে কোস্টারিকা একটিও উল্লেখযোগ্য শট করতে পারেনি।

ম্যাচের পঞ্চম মিনিটেই দারুণ এক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি স্পেন। তবে ১১তম মিনিটে দলকে লিড এনে দেন ওলমো। গাভির পাসে প্রথম স্পর্শে বল নিয়ন্ত্রণে নিয়ে, এগিয়ে আসা গোলরক্ষক কেইলর নাভাসকে এড়িয়ে জাল খুঁজে নিলেন তিনি।

এরই সঙ্গে দারুণ এক কীর্তিতে পা রাখে স্পেন। ষষ্ঠ দল হিসেবে বিশ্বকাপে শততম গোলের দেখা পেল রা রোহারা। দলটি পাশে বসল জার্মানি, ব্রাজিল, ইতালি, আর্জেন্টিনা ও ফ্রান্সের।

এরপর ২১তম মিনিটে আসেনসিও ব্যবধান দ্বিগুণ করেন। মাঝমাঠ থেকে ডি-বক্সে আসেনসিওকে খুঁজে নেন জর্দি আলবা। সেখান থেকেই গোলটি করে রিয়াল তারকা।

আলবা ফাউলের শিকার হওয়ায় পেনাল্টি পায় স্পেন। সেখান থেকে ম্যাচের ৩১তম মিনিটে সফল স্পট কিকে দলের তৃতীয় গোলটি করেন তরেস।

বিরতির পর আরও আক্রমণাত্কম হয়ে ওঠে স্পেন। যেখানে ৫৪তম মিনিটে জোড়া গোল পূর্ণ করেন তোরেস। আর ৭৪তম মিনিটে গাভি গোলের খাতা খোলেন। নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোল করেন সোলের। আর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে অভিজ্ঞ মোরাতো কোস্টারিকার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।

নতুনসময়/আইকে