ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


সাকিবের ঝুলিতে যুক্ত হলো আরও এক রেকর্ড!


২৪ অক্টোবর ২০২২ ২১:৫৮

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের মিশন শুরু হয়েছে। নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেই রেকর্ডবুকে আরও একবার নাম লেখালেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আটটি আসরের সবকটিতে খেলা ক্রিকেটারদের তালিকায় দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সাকিবের নাম যুক্ত হলো। হোবার্টে আজকের ম্যাচ দিয়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে সবকটি বিশ্বকাপ খেলা ক্রিকেটারদের ক্লাবে যুক্ত হলেন সাকিব।

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপে খেলেছিলেন তরুণ সাকিব। সেই বিশ্বকাপের ঠিক ১৫ বছর পরে এসে সাকিব এখন রয়েছেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে, সঙ্গে এবার আছে অধিনায়কের গুরুদায়িত্বও।

এখন পর্যন্ত বিশ্বকাপে ৩১টি ম্যাচ খেলেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। যেখানে ব্যাট হাতে ২৬.৮৪ গড়ে ৬৯৮ রান করার পাশাপাশি বল হাতে ১৭.২৯ গড়ে নিয়েছেন ৪১ উইকেট তিনি।

সাকিবের পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০০ এর অধিক রান এবং কমপক্ষে ৩০ উইকেট নেওয়া ক্রিকেটারের মধ্য আরেকজন হলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি। তারকা এই অলরাউন্ডারের সংগ্রহ ৫৪৬ রান এবং ৩৯ উইকেট।

সাকিবের এই রেকর্ডের দিনে সঙ্গী হতে পারত মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের নামও। তবে বাংলাদেশের বিশ্বকাপের ঘোষিত ১৫ সদস্যের দলে জায়গা হয়নি রিয়াদের। আর অবসর নিয়ে নেওয়ায় অংশীদার হতে পারেননি মুশফিক।