ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ব্যালন ডি’অর জিতলেন বেনজেমা


১৮ অক্টোবর ২০২২ ২৩:১৬

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২২ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন ফরাসি তারকা কারিম বেনজেমা। জাতীয় দলে আহামরি না কিছু না করলেও ক্লাব ফুটবলে ছিলেন দুর্দান্ত। গেল মৌসুমে লা লিগার ট্রফির পাশাপাশি রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড।

সোমবার প্যারিসের থিয়েখ দু শাতেলে ব্যালন ডি’অর অনুষ্ঠানে রাতে জমকালো অনুষ্ঠানে নিকটতম প্রতিদ্বন্দ্বে লিভারপুরের ফরোয়ার্ড সাদিও মানেকে হারিয়ে পুরস্কারটি নিজের করে নিলেন কারিম বেনজেমা। সেখানে বেনজেমা ছাড়াও পুরস্কৃত হয়েছেন রবার্ট লেভানডফস্কি ও থিবো কোর্তোয়া।

বছরের সেরা গোল স্কোরার হিসেবে গার্ড মুলার পুরস্কার পেয়েছেন পোলিশ রবার্ট লেভান্ডোভস্কি। আর সেরা গোলরক্ষকের ইয়শিন ট্রফি গেছে কোর্তোয়ার ঝুলিতে।

চলতি মৌসুমে গুরুত্বপূর্ণ সব ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়ে দলকে নিয়ে গেছেন শিরোপার মঞ্চে। দুর্দান্ত সব রেকর্ডও যোগ করেছেন নিজের নামের পাশে। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে গত মৌসুমে মোট ৪৪ বার জালের দেখা পেয়েছেন ৩৪ বছর বয়সী এ তারকা।

সাম্প্রতিক সময়ে ব্যালন ডি'অর ভোটে লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর রাজত্ব ছিল বেশ কয়েক বছর। পাশাপাশি আর্জেন্টিনার হয়ে সবোর্চ্চ সাতবার এই জিতেছেন লিওনেল মেসি। আর অন্যদেক পর্তুগিজ সুপারস্টারের রোনালদোর নামে পাঁচটি।

অন্যান্য আইকনিক পারফর্মারদের মধ্যে যারা একাধিক অনুষ্ঠানে শীর্ষ পুরষ্কার পেয়েছেন তাদের মধ্যে রয়েছে মিশেল প্লাতিনি, জোহান ক্রুইফ, মার্কো ভ্যান বাস্টেন, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, রোনালদো এবং আলফ্রেডো ডি স্টেফানো। রিয়াল মাদ্রিদের অষ্টম খেলোয়াড় হয়ে এই পুরস্কারটি জিতলেন বেনজেমা।