ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


মুজিববর্ষে ঢাকায় আসছেন টেনিসের গ্ল্যামার কন্যারা!


৭ ফেব্রুয়ারি ২০২০ ২৩:০৮

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আবাহনী-মোহামেডানের মতো ক্লাবগুলোকে নিয়ে বঙ্গবন্ধু প্রিমিয়ার লীগের আয়োজন করবে বাংলাদেশ টেনিস ফেডারেশন। আর বিশেষ এ আসরের উদ্বোধনী অনুষ্ঠানে দেখা যেতে পারে স্টেফি গ্রাফ, মারিয়া শারাপোভা, সানিয়া মির্জার মতো বিশ্ব তারকাদের। গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের সচিব ও টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. মাসুদ করিম বলেন, ‘আমরা কয়েকটি নাম নিয়ে কাজ করছি। যারা বর্তমানে খেলছেন তাদের আনা মুশকিল। তবে খেলা ছেড়ে দিয়েছেন এমন বিশ্ব তারকা কিংবা আমাদের এ অঞ্চলের কোনো সুপারস্টারকে আমরা উদ্বোধনী অনুষ্ঠানে আনার চেষ্টা করবো।’ কোন সুপার স্টারদের আনা হবে, অফিসিয়ালি এখনই বলতে চাননি ফেডারেশনের শীর্ষস্থানীয় কর্মকর্তা। তবে তাদের নোটবুকে আছে জার্মানির সাবেক টেনিস তারকা স্টেফি গ্রাফ, রাশিয়ার মারিয়া শারাপোভা এবং ভারতের সানিয়া মির্জার নাম। ‘মারিয়া শারাপোভাকে আনাটা অনেক কঠিন কাজ আমরা জানি। তবে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের মাধ্যমে আমরা চেষ্টা করবো’-বলেছেন মো. মাসুদ করিম।

কয়েকদিন আগেই অস্ট্রেলিয়া ওপেন দেখে এসেছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। ওই সময় কি কোনো সেলিব্রেটির বিষয়ে আলোচনা করেছেন আন্তর্জাতিক ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে? মাসুদ করিম বলেন, ‘আসলে খেলা চলাকালীন সবাই ব্যস্ত থাকেন। বিস্তারিত আলোচনা সম্ভব হয়নি। তবে আমরা কাদের আনতে চাই সে বিষয়ে একটা অফিসিয়াল প্রস্তাবনা পাঠাতে বলেছেন তারা। আমরা বসে ঠিক করবো কাকে কাকে আনা সম্ভব। সেভাবেই নামগুলো পাঠাবো তাদের কাছে। সব কিছুই নির্ভর করছে অর্থ আর যাকে চাইবো তার সিডিউলের ওপর।’
মোহামেডান-আবাহনীসহ যেসব ক্লাব আমন্ত্রিত দল হিসেবে লীগে অংশ নেবে তাদের তো টেনিসের চর্চাই নেই। তাহলে খেলবে কি করে? এমন প্রশ্নে টেনিস ফেডারেশনের কোষাধ্যক্ষ ও সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম বলেন, ‘ ক্লাবগুলোকে আমরা কোচ দেবো এবং দল গঠনের জন্য খেলোয়াড় সংগ্রহ করে দেবো। কারণ, তারা টেনিসের সঙ্গে সেভাবে সম্পৃক্ত নেই। শুধু লীগের আকর্ষণ বাড়াতেই মোহামেডান-আবাহনীর মতো ক্লাবকে আমরা অন্তর্ভুক্ত করছি।’ বঙ্গবন্ধু প্রিমিয়ার টেনিস লীগ শেষ করতে এক মাস লাগতে পারে বলে জানিয়েছেন সাবেক জাতীয় চ্যাম্পিয়ন ও ফেডারেশনের সদস্য খালেদ সালাউদ্দিন, ‘রমনা টেনিস কমপ্লেক্সে ৮টি কোর্ট রয়েছে। প্রতিদিন কমপক্ষে ৩০ টি করে ম্যাচ আয়োজন করা যাবে। সিঙ্গেল লিগ হবে। সবাই সবার সাথে একবার করে খেলবে। ঠিক ডেভিস কাপের আদলে।’ লীগের জন্য প্রতিটি ক্লাব ৫ জন করে খেলোয়াড় নিবন্ধন করতে পারবে। খেলা হবে দুটি একক এবং একটি দ্বৈত ইভেন্টে। কোনো ক্লাব চাইলে একজন বিদেশি খেলোয়াড়ও নিবন্ধন করাতে পারবে। কিছু ক্লাব ইতিমধ্যে খেলোয়াড়ের জন্য কলকাতায় যোগাযোগ শুরু করেছে বলেও জানা গেছে। বঙ্গবন্ধু প্রিমিয়ার টেনিস লীগকে যতটা সম্ভব জাঁকজমকপূর্ণ করার জন্য নির্দেশ দিয়েছেন বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ‘সভাপতির সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন, লীগটা জাঁকজমকপূর্ণভাবে করতে হবে। লীগ আয়োজনের পরিকল্পনা নেয়ায় তিনি খুব খুশি’- বলেছেন শেখ মোহাম্মদ আসলাম।

নতুনসময়/আইকে