ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


ভারতকে উড়িয়ে সিরিজ শুরু ওয়েস্ট ইন্ডিজের


১৬ ডিসেম্বর ২০১৯ ২০:২৯

ভারতের মাটিতে তাদের বিপক্ষে দাপুটে জয়! সাম্প্রতিক সময়ে ক্রিকেট মাঠে অত্যন্ত কঠিন কাজের একটি। সেই কঠিনতম কাজটিই খুব সহজে করে ফেললো ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে তারা জিতেছে ৮ উইকেটের বড় ব্যবধানে, তখনও বাকি ছিলো ১৩টি বল।

শুধু ৮ উইকেটের জয় বলেই নয়, রীতিমতো রেকর্ড গড়েছে ক্যারিবীয়রা। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে আগে ব্যাট করে ২৮৮ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত। এই মাঠে এত বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড ছিলো না একটিও। যার ফলে প্রথম ইনিংসের পর ভারতের পক্ষে বাজি ধরার লোকই ছিলো বেশি।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ভিন্ন চিন্তাই ছিলো ওপেনার শাই হোপ ও শিমরন হেটমায়ারের। দুজন মিলে ২১৮ রানের বিশাল জুটি গড়ে দলকে এনে দিয়েছেন ৮ উইকেটের জয়। গড়েছেন চেন্নাইয়ের মাঠে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটাও। আগের রেকর্ডটিও ছিল ওয়েস্ট ইন্ডিজের, ২০০৭ সালে ভারতের করা ২৬৮ রান তাড়া করে জয়।

রোববার সন্ধ্যায় ভারতের ছুড়ে দেয়া ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো ছিলো না ক্যারিবীয়দের। ইনিংসের চতুর্থ ওভারে মাত্র ১১ রানের মাথায় সাজঘরে ফিরে যান ওপেনার সুনিল অ্যামব্রিস। ম্যাচের দ্বিতীয় ইনিংসটিতে এই একবারই উল্লাসের সুযোগ পায় ভারতীয় ফিল্ডাররা।

কেননা এরপর দ্বিতীয় উইকেট জুটিতে স্বাগতিকদের ম্যাচ থেকে ছিটকে দেন শাই হোপ ও শিমরন হেটমায়ার। দুজন মিলে যোগ করেন ২১৮ রান, যেখানে হেটমায়ারের একার অবদানই ১৩৯।

ভারতীয় বোলারদের উইকেটের চারপাশে উড়িয়ে-ঘুরিয়ে মেরে মাত্র ৮৫ বলে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পূরণ করেন হেটমায়ার। থামেননি তখনও। সেঞ্চুরির পর খেলেন আরও ২১ বল, নিজের ইনিংসটাকে নিয়ে যান ১৩৯ রানে। ইনিংসের ৩৯তম ওভারে হেটমায়ার আউট হন। তার আগেই খেলেন ১১ চার ও ৭ চারের মারে ১০৬ বলে ১৩৯ রানের ঝকঝকে ইনিংস।

হেটমায়ারের বিদায়ের সময় হোপ অপরাজিত মাত্র ৭১ রানে। যা বুঝিয়ে দেয় হেটমায়ারের একক আধিপত্যের কথা। এরপর হোপ নিজেও তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। তবে হেটমায়ারের ঠিক বিপরীতভাবে, তার সেঞ্চুরি পূরণ হয় ১৪৯ বলে। শেষপর্যন্ত অপরাজিত থেকে ১৫১ বলে ১০২ রান করেন তিনি। চার নম্বরে নামা নিকলাস পুরান করেন ২৩ বলে ২৯ রান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রান করতে পারে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেন রিশাভ পান্ত। এছাড়া শ্রেয়াস আইয়ার ৭০, কেদার যাদব ৪০ ও রোহিত শর্মা করেন ৩৬ রান। অধিনায়ক বিরাট কোহলি আউট হন ৪ রান করে।

ক্যারিবীয়দের পক্ষে ২টি করে উইকেট নেন শেলডন কটরেল, আলঝারি জোসেফ ও কেমো পল।

নতুনসময়/আইকে