ঢাকা সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


নিউজিল্যান্ডকে বিশাল ব্যবধানে হারাল বাংলাদেশ


২৯ সেপ্টেম্বর ২০১৯ ২২:৫৩

ফাইল ছবি

সিনিয়ররা কখনো নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে হারাতে না পারলেও জুনিয়ররা ঠিকই তা করে দেখাল। আজ (২৯ সেপ্টেম্বর) লিঙ্কনে নিউজিল্যান্ড অনুর্ধ্ব-১৯ দলকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারাল বাংলাদেশ। ৬ উইকেটের পাশাপাশি জুনিয়র টাইগারদের ইনিংসের বাকি ছিল আরও ৬৮ বল। ফলে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ তে রগিয়র গ্রল বাংলাদেশ।

প্রথমে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশি পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি কিউই যুবারা। শরিফুল ইসলাম মৃত্যুঞ্জয়ের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৫৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। তবে পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়ে সেই বিপর্যয় সামাল দিতে চেয়েছিল কিউইরা। কিন্তু আবারও শরিফুলের আঘাত। ফারগুস লেলম্যানকে ২১ রানে ফিরিয়ে ৪৭ রানের জুটি ভাঙ্গেন তিনি।

এরপর আর বড় কোন জুটি গড়তে পারেনি নিউজিল্যান্ড। মাত্র ৪ রানে শেষ ৩ উইকেট হারালে শেষ পর্যন্ত ৪৮ ওভারে ১৭৬ রানে অলআউট হয় তারা।

বাংলাদেশের হয়ে মৃত্যুঞ্জয় ও শরিফুল ৩ টি করে উইকেট নেন। ১৭৭ রানের ছোট লক্ষ্যে ব্যাটিং করতে নেমে অবশ্য শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশের যুবারাও। ইনিংসের চতুর্থ ওভারেই ভেঙে যায় ওপেনিং জুটি।

দ্বিতীয় উইকেট জুটিতে তানজীদ ও মাহমুদুল হাসান জয় মিলে গড়েন ৩০ রানের জুটি। দ্রুত রান তুলছিলেন তানজীদ হাসান। তবে ইনিংস লম্বা করতে পারেননি। ২৪ বলে ২৮ রান করে স্পিনার ট্যাশকফের বলে লেগ সাইডে তুলে মারতে গিয়ে ধরা পড়েন মারিউর হাতে। তার ইনিংসে ছিল ৫ টি চার। এরপর তৌহিদ হৃদয়কে নিয়ে ৪০ রান যোগ করেন জয়। জয়ও করেন ২৮ রান। পেস বোলার জ্যাকসনের অফ স্টাম্পের বাইরের বল কাট করতে গিয়ে জোহরাবের হাতে ক্যাচ দেন তিনি। ৮১ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

ইনিংস বড় করতে পারেননি হৃদয়ও। ৪৭ বল খেলে রান করেন ২৬। ডাউন দ্যা উইকেটে এসে ট্যাশরফের বলে তুলে মারতে গিয়ে বিদায় নেন হৃদয়।

তবে পঞ্চম উইকেটে বড় জুটি গড়েন অধিনায়ক আকবর আলি ও তৌহিদ হৃদয়। অপরাজিত ৮২ রান যোগ করেন তারা। এ দুইজনের ব্যাটে চড়ে জয়ের পথে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। টপ অর্ডারের কেউ বড় স্কোর না করতে পারলেও লক্ষ্য সহজ থাকায় তা তাড়া করা খুব একটা কষ্টকর হয়নি। ১১.২ অভার হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। দুর্দান্ত খেলেন অধিনায়ক আকবর ১১ চারে মাত্র ৬১ বলে ৬৫ রানে অপরাজিত থাকেন তিনি। অন্যদিকে শাহাদাৎ অপরাজিত থাকেন ২৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড অনূর্ধ্ব- ১৯ দলঃ ১৭৬/১০, ৪৮ ওভার
পোম্যার ৪০, হোয়াইট ৩০, আনসেল ২৪
মৃত্যুঞ্জয় ৩/২১, শরীফুল ৩/৪৪, শামীম ২/৪২

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলঃ ১৮০/৪, ৩৮.৪ ওভার
আকবর ৬৫*, তানজীদ ২৮, জয় ২৮
ট্যাশকফ ২/৩৭, জ্যাকসন ১/৪০

উল্লেখ্য, সিরিজের দ্বিতীয় ওয়ানডে আগামী ২ অক্টোবর একই ভেন্যুতে।