ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


ইউরো বাছাইয়ে ইতালি-স্পেনের জয়


৬ সেপ্টেম্বর ২০১৯ ২৩:২৪

ছবি সংগৃহিত

ইউরো বাছাইয়ে কয়েকটি বড় দলের ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেলো বৃহস্পতিবার রাতে। যেখানে সহজ জয় নিয়ে ঘরে ফিরতে পেরেছে সাবেক চ্যাম্পিয়ন ইতালি এবং স্পেন। ইতালি ৩-১ গোলে হারিয়েছে আর্মেনিয়াকে। অন্যদিকে স্পেনের জয় রোমানিয়ার বিপক্ষে ২-১ গোলে।

রোমানিয়ার ন্যাশনাল এরেনা স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হয় সাবেক ইউরো এবং বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। ম্যাচের ৭৯তম মিনিটে স্প্যানিশরা ১০ জনের দলে পরিণত হয়। দিয়েগো লরেন্তোকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি।

তবুও রোমানিয়ার বিপক্ষে জয় পেতে খুব বেশি কষ্ট করতে হয়নি স্পেনকে। ম্যাচের ২৯তম মিনিটেই পেনাল্টি থেকে গোল করেন সার্জিও রামোস। ৪৭ মিনিটে দ্বিতীয় গোল করেন পাকো আলক্যাসার। ৫৯ মিনিটে একটি গোল শোধ করে দেন রোমানিয়ার ফ্লোরিন অ্যান্দোন।

এই জয়ের ফলে ‘এফ’ গ্রুপে ৫ ম্যাচের সবগুলোতেই পূর্ণ পয়েন্ট অর্জন করলো স্প্যানিশরা। ১৫ পয়েন্ট নিয়ে তারা রয়েছে শীর্ষে। দুই নম্বরে থাকা সুইডেনের পয়েন্ট ১০। বৃহস্পতিবার রাতে মাঠে নেমেছিল সুইডেনও। তারা ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ফারো আইল্যান্ডকে।

অন্যদিকে ‘জে’ গ্রুপের লড়াইয়ে আর্মেনিয়াকে হারিয়ে ইতালিও ধরে রেখেছে তাদের অপরাজিত থাকার রেকর্ড। ৫ ম্যাচের সবগুলোতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে তারাই রয়েছে এই গ্রুপের শীর্ষে। প্রথমার্ধের শেষ মুহূর্তেই ১০ জনের দলে পরিণত হয় আর্মেনিয়া।

৪৫ + ১ মিনিটে লাল কার্ড দেখেন আলেকজান্ডার ক্যারাপেতিয়ান। অথচ ম্যাচের ১১ মিনিটের মাথায় এই ক্যারাপেতিয়ানের গোলেই এগিয়ে গিয়েছিল আর্মেনিয়া। ২৮ মিনিটে গিয়ে সমতায় ফেরে ইতালি। গোল করেন আন্দ্রে বেলোত্তি।

৭৭ মিনিটে ইতালির হয়ে দ্বিতীয় গোল করেন লোরেনজো পেলিগ্রিনি। ম্যাচের ৮০ মিনিটে তৃতীয় এবং শেষ গোলটি করেন সেই আন্দ্রে বেলোত্তিই।

‘জে’ গ্রুপে ইতালির পরে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড। বৃহস্পতিবার রাতে তারা গ্রিসকে হারিয়েছে ১-০ গোলে। এছাড়া বড় জয় পেয়েছে ডেনমার্ক। ৬-০ গোলে তারা হারিয়েছে জিব্রালটারকে। ৫-০ গোলে বসনিয়া হার্জেগোবিনা হারিয়েছে লিচনস্টেইনকে।