ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


গণমাধ্যমের ‘টুটি’ চেপে ব্যর্থতা ঢাকতে পারবে না সরকার: বাম জোট


৭ মে ২০২০ ০৩:৩৫

মুক্তচিন্তা, মতপ্রকাশের স্বাধীনতা, সাংবাদিক ও গণমাধ্যমের টুটি চেপে ধরে করোনা সংকট মোকাবিলায় সরকারের সীমাহীন ব্যর্থতা ঢেকে রাখা যাবে না বলে মন্তব্য করেছেন বাম গণতান্ত্রিক জোট নেতারা। 

সম্প্রতি রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, কার্টুনিস্ট কিশোর, লেখক মুশতাক, সাংবাদিক কাজলসহ গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তির দা‌বিতে বুধবার (০৬ মে) এক যৌথ বিবৃতিতে জোট নেতারা এ মন্তব্য করেন। 

বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ এবং কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি কমরেড মুজাদিুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জুনায়েদ সাকী, কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক কমরেড মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক এ দা‌বি জানায়।

কুখ্যাত নিবর্তনমূলক কালো আইন ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা হয়রানিমূলক মামলা দিয়ে নাগরিকদের মুক্তচিন্তা, মতপ্রকাশের স্বাধীনতা, গণমাধ্যম ও সাংবাদিকতার টুটি চেপে ধরে করোনা সংকট মোকাবিলায় সরকারের সীমাহীন ব্যর্থতা ঢাকার অপপ্রয়াসের তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন তারা।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ যেমন মানছে না, তেমনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের কাজের চূড়ান্ত সমন্বয়হীনতা এবং দায়িত্বহীন অপরিণামদর্শী সিদ্ধান্তের ফলে দেশে করোনা সংক্রমণে ঝুঁকি ক্রমাগত বেড়ে চলছে। কারখানা, দোকানপাট, শপিংমল খুলে দেয়ায় ইতোমধ্যে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশে মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি গত ৮ দিনে শনাক্ত হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকার যেমন করোনা সংক্রমণ প্রতিরোধে চরমভাবে ব্যর্থতার পরিচয় দিচ্ছে, তেমনি করোনা দুর্ভোগে পড়া জনগণের জন্য বরাদ্দকৃত ত্রাণের চাল চুরির ঘটনার খবর প্রতিদিনই গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। প্রধানমন্ত্রীর হুশিয়ারী সত্ত্বেও চুরি থামাতে পারছে না। ইতিমধ্যে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী ৫৪ জন জনপ্রতিনিধিকে ত্রাণ চুরির অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে, এদের প্রায় সকলেই সরকার দলীয় লোক।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারের ক্রমবর্ধমান এই ব্যর্থতা ও ত্রাণ চুরির খবর ঢেকে রাখতেই নাগরিকদের মুক্তচিন্তা, মতপ্রকাশের স্বাধীনতা ও সংবাদপত্র-সাংবাদিকতার টুটি চেপে ধরতে কুখ্যাত নিবর্তনমূলক আইন ব্যবহার করে মিথ্যা মামলা দিয়ে বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক, সাংবাদিক, কার্টুনিস্ট, লেখক ও নাগরিকদের হয়রানী, গ্রেফতার ও অপহরণের মতো ঘটনা ঘটিয়ে চলছে। ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গির ত্রাণ চুরির রিপোর্ট করায় বিডিনিউজ২৪ডটকম ও জাগোনিউজ২৪ডটকম-এর সম্পাদকদ্বয়ের বিরুদ্ধে মামলা দিয়েছে। ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে যুবলীগ নেত্রী পাপিয়া সংক্রান্ত নিউজ শেয়ার করায় ২ মাস ধরে অপহরণ করে রাখার পর সম্প্রতি হাত কড়া দিয়ে পিছমোড়া করে বেধে অনুপ্রবেশকারী হিসাবে আদালতে হাজির করা হয়। ওই মামলায় জামিন হওয়ায় তাকে আটকিয়ে রাখার জন্য ডিজিটাল আইনে তার নামে ঢাকায় মামলা থাকার পরও ৫৪ ধারার অপপ্রয়োগ করে তাকে জেলে পাঠানো হয়েছে। সুনামগঞ্জে ত্রাণ নিয়ে দুর্নীতির রিপোর্ট করায় এস এ টিভির সুনামগঞ্জ প্রতিনিধি ও হাওরাঞ্চলের কথা’র সম্পাদককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা এবং রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, কার্টুনিস্ট কিশোর, লেখক মোস্তাকসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দেয়া হয়েছে। তাদের অপরাধ টাঙ্গাইলের এমপির কাঁচা ধান কাটার ছবি এবং ত্রাণ সংক্রান্ত বিভিন্ন মন্তব্য ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়ায় গতকাল সন্ধ্যায় বাসা থেকে সাদা পোশাকে তুলে নেয়া হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নির্যাতন, নিপীড়ন, মিথ্যা মামলা ও কালো আইন প্রয়োগ, অপহরণ করে ব্যর্থতা ঢেকে রাখা যাবে না। এতে সরকারের শেষ রক্ষা হবে না। বিবৃতিতে অবিলম্বে রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, কার্টুনিস্ট কিশোর, লেখক মোস্তক, সাংবাদিক কাজলসহ ডিজিটাল আইনে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। একই সাথে সরকারের দমন-পীড়ন ও স্বৈরাচারী ফ্যাসিস্ট আচরণের বিরুদ্ধে সকল বাম-প্রগতিশীল গণতান্ত্রিক শক্তি-ব্যক্তিকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।