ঢাকা সোমবার, ২৬শে আগস্ট ২০১৯, ১১ই ভাদ্র ১৪২৬


সড়ক দুর্ঘটনা কমানো ছাড়া সরকারের সফলতা সম্ভব নয় : ইলিয়াস


১০ মে ২০১৯ ১৩:০৮

আপডেট:
২৬ আগস্ট ২০১৯ ০২:৪৯

নতুনসময় ছবি

সড়ক দুর্ঘটনা কমানো ছাড়া সরকারের উন্নয়নে সফলতা সম্ভব নয়। তাই ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকের বেশি নামিয়ে আনতে হবে। বললেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

শুক্রবার ১০ মে জাতীয় প্রেসক্লাবের সামনে নিরাপদ সড়ক চাই আন্দোলন আয়োজিত পঞ্চম আন্তর্জাতিক নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতিসংঘের যে টার্গেট ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকের বেশি নামিয়ে আনতে হবে। এই অর্ধেক এর মধ্যে যদি আমরা নামিয়ে আনতে না পারি তাহলে সরকারের যে উন্নয়ন উন্নয়ন কখনোই সফল করতে পারব না।

তিনি আরও বলেন, এই জীবন একটাই, পৃথিবীতে আমরা একবারের জন্য এসেছি। আমাদের ভুলের কারণে কিংবা কারো ভুলের কারণে, কারো অবহেলার কারণে, কারো অদক্ষতার কারণে আমাদের জীবন রাস্তার মধ্যে চলে যাক এটা কোনোভাবেই কাম্য হতে পারে না। আমরা এই সুন্দর পৃথিবীতে বাঁচতে চাই।

এছাড়াও তিনি বলেন, আমরা নিয়ম মেনে রাস্তায় চলবো। আমাদের জীবন যেন সড়কে চলে না যায়, আমরা যেন পঙ্গুত্ববরণ না করি সেই দিকে আমরা সকলের সচেতন হব। কাজেই আপনারা নেতৃত্ব দান করবেন যার যার জায়গা থেকে। আপনারা যারা বাসে চলাফেরা করেন, তারা হেলপারকে বলতে পারেন বাসের দরজা লাগিয়ে রাখার জন্য। এই দায়িত্ব আপনার নিজের জন্য নিতে হবে। রাস্তায় যখনই আমরা কোন অনিয়ম দেখব, তখনই তার প্রতিবাদ করব। আমি বিশ্বাস করি, সকলের সহযোগিতায়, সকলের সচেতনতায় আইন মানার মাধ্যমে এবং নিয়ম মানার মাধ্যমে সড়ক ব্যবহার করতে পারি। তাহলেই, আমরা ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে কমিয়ে আনতে পারব।

মানববন্ধনে নিরাপদ সড়ক চাই আন্দোলনের বিভিন্ন কর্মীরা উপস্থিত ছিল।

নতুনসময়/আল-এম,