ঢাকা মঙ্গলবার, ২৮শে নভেম্বর ২০২৩, ১৫ই অগ্রহায়ণ ১৪৩০

গ্রন্থমেলায় রায়হান উল্লাহর প্রথম কাব্যগ্রন্থ মায়াপথিক


৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:২৭

সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলা-২০২৩-এ প্রকাশিত হয়েছে রায়হান উল্লাহর প্রথম কাব্যগ্রন্থ মায়াপথিক। রৌদ্রছায়া প্রকাশ বইটি বাজারে এনেছে। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রকাশনীটির ৫৬৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এ ছাড়া বইয়ের অনলাইন কেনাবেচার স্থল রকমারি, বইফেরী ও বইবাজারে মিলবে মায়াপথিক।
মায়াপথিকের প্রচ্ছদ এঁকেছেন মাহতাব শফি।

৬৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। ৫৬টি কবিতা স্থান পেয়েছে বইটিতে; যার অধিকাংশ বিগত ২০ বছরে লেখা। বইটির বিষয়ে রৌদ্রছায়া প্রকাশের কর্ণধার আহমেদ রউফ বলেন, মায়াপথিক পাঠকের মন ছুঁয়ে যাবে; এটুকুই বলতে পারি। কাব্যগ্রন্থটি পড়লে পাঠক বুঝতে পারবেন একজন কবিকে।

রায়হান উল্লাহ বলেন, প্রকৃত আমরা ভ্রহ্মাণ্ডে এসেছি মায়াপথিক রূপেই। আর কাব্যের কোনো কাঠামো নেই। যদি কিছু কথা থেকে যায় যার দ্বারা মায়াপথিক বিম্বিত হবেন ইথারে-অনন্তে; তবেই আমার মায়াপথিক হওয়া সার্থক। পুরোটাই বিচার করবেন সময়-সভ্যতা-অনন্ত ধরে আগত মানুষ। মানুষের জন্য মানুষের তরে মানুষের বেশে আমার প্রথম প্রয়াস মায়াপথিক।

রায়হান উল্লাহ ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার নোয়াগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে দৈনিক আজকালের খবর পত্রিকায় সম্পাদকীয় সহকারী ও সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত। লেখালেখি তার শখের জায়গা। কবিতা প্রাণের চেয়ে বেশি কিছু। বলা চলে জীবনের ডায়েরি কিংবা দিনলিপি।