ঢাকা বুধবার, ৫ই আগস্ট ২০২০, ২২শে শ্রাবণ ১৪২৭

মুজিববর্ষে ছোটদের আঁকা-লেখায় ছড়ার বই করবে ফুলকি


৮ মার্চ ২০২০ ১৫:৩৯

আপডেট:
৮ মার্চ ২০২০ ১৬:২৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ মুজিব বর্ষজুড়ে ছোটদের লেখা ছড়া ও ছোটদের আঁকা ছবি নিয়ে ‘ছোটদের বন্ধু বঙ্গবন্ধু’ ছড়াগ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে রাজধানী ঢাকার মিরপুর থানার মধ্য পীরেরবাগ ফুলকি খেলাঘর আসর। আসরটির মুজিব বর্ষের বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মোট ১৭টি পর্বে বইগুলো প্রকাশ করবে ফুলকি বই কেন্দ্র।

২ থেকে ১৫ বছর বয়সী শিশুরা বইটির বিভিন্ন পর্বে লিখতে ও আঁকতে পারবে। ছড়া ৪ থেকে ৮ লাইনের মধ্যে হতে হবে আর ছবি আঁকার বিষয় বঙ্গবন্ধুর সমগ্র জীবন ও কর্ম এবং মুক্তিযুদ্ধে তাঁর অবদান থেকে আঁকিয়ে তার ইচ্ছেমতো আঁকতে পারবে।

ইতোমধ্যে ৮০ জন ক্ষুদে আঁকিয়ে বন্ধু আঁকা ছবি আর ৫০ জন ক্ষুদে লিখিয়ে বন্ধু নিজের লেখা ছড়া জমা দিয়েছে। সেসব লেখা-আঁকা বাছাই শেষ পর্যায়ে। এ মাসেই মনোনীত ১৭ জনের ছড়া আর ১৭ জনের ছবি নিয়ে প্রকাশিত হবে প্রথম পর্বটি। ফুলকি খেলাঘর আসরের ‘বঙ্গবন্ধু শিশু মেলা ২০২০’ (সম্ভাব্য তারিখ ২৭ মার্চ ২০২০ শুক্রবার)- এ এ পর্বের প্রকাশনা উৎসব, অংশ নেওয়া সকল শিশুর লেখা ছড়া পাঠ ও আঁকা ছবি নিয়ে চিত্র প্রদর্শনী আয়োজনের প্রস্তুতি চলছে। এজন্য সব অংশগ্রহণকারীই মেলায় আমন্ত্রণ পাবে।

আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত প্রতি মাসের বিশেষ দিনগুলোতে প্রকাশিতব্য প্রতিটি পর্বের বইয়ের জন্যই যেকোনো শিশু ছড়া ও ছবি জমা দিতে পারবে। যতোবার খুশি ছবি আঁকা ও লেখার সুযোগ পাবে যে কেউ, তবে কেউ একবার মনোনীত হয়ে গেলে অন্যকে সুযোগ দেওয়ার লক্ষ্যে তার আর লেখা/ছবি জমা দেওয়ার প্রয়োজন নেই।

ফুলকি স্কুল ও ফুলকি খেলাঘর আসরের নিজস্ব কার্যালয় (৯৫/৩/১ মধ্য পীরেরবাগ মিরপুর ঢাকা -১২১৭) থেকে আঁকা ও লেখার জন্য আসরের সরবরাহ করা নির্ধারিত কাগজ সংগ্রহ ও নিবন্ধন করে ছোট্ট বন্ধুরা বাসা থেকে ছবি এঁকে বা ছড়া লিখে জমা দিতে পারবে। নিবন্ধন ফি ৫০ টাকা। আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত যেকোনো দিন (সময় সকাল আটটা থেকে রাত আটটা) যেকোনো শিশু ও তার অভিভাবক নিবন্ধন ও নির্ধারিত কাগজ সংগ্রহ এবং ছড়া ও ছবি জমা দিতে পারবেন। তবে ঢাকার বাইরের বা দূরের শিশুরা ৪০ সেমি*২৮ সেমি আর্ট পেপারে ছবি এঁকে বা ২০ সেমি*২৮ সেমি আর্ট পেপারে ছড়া লিখে কুরিয়ারে বা ডাকযোগে পাঠাতে পারবে। বইগুলোতে মনোনীত ক্ষুদে লিখিয়েদের লেখা ছড়া হুবহু স্ক্যান করে ছাপানো হবে। তাই লেখা-ছবির মানের পাশাপাশি সুন্দর হস্তাক্ষরে নিজ হাতে লেখা বাধ্যতামূলক।

আরও জানতে আসরের সভাপতি অশোকেশ রায় (মোবাইল নম্বর ০১৭১১১১৪৫৭৯) ও সাধারণ সম্পাদক মোহাম্মদ তৌহিদুজ্জামানের (মোবাইল নম্বর ০১৯৭০০৩৩৩৫০) সঙ্গে যোগাযোগের অনুরোধ জানিয়েছে ফুলকি খেলাঘর আসর।

এআর