ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


রিফাত হত্যা : মিন্নির আদালত পরিবর্তনের আদেশ বুধবার


৪ মার্চ ২০২০ ০০:২৪

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার আদালত পরিবর্তন চেয়ে তার (রিফাতের) স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্যে আগামীকাল বুধবার (৪ মার্চ) দিন ঠিক করেছেন হাইকোর্ট। বিষয়টি নিশ্চিত করেছেন মিন্নির আইনজীবী অ্যাডভোকেট মাক্কিয়া ফাতেমা ইসলাম।

মঙ্গলবার (৩ মার্চ) হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনের শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে মিন্নির পক্ষে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না ও মাক্কিয়া ফাতেমা ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান (এফ আর) খান।

শুনানি শেষে মিন্নির আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম বলেন, ‘আদালত পরিবর্তনের জন্য মিন্নির আবেদনের ওপর আজ (৩ মার্চ) শুনানি শেষ হয়েছে। আদালত আগামীকাল (৪ মার্চ) আদেশের জন্য রেখেছেন।’

এর আগে গত ৯ ফেব্রুয়ারি মিন্নির মামলাটি বরগুনার দায়রা জজ আদালত থেকে ঢাকার দায়রা জজ আদালতে বদলির জন্য হাইকোর্টে আবেদন করা হয়। এরপর আজ এ বিষয়ে শুনানি শেষে আদেশের জন্যে দিন ঠিক করেন।

তবে, গত ২১ জানুয়ারি রিফাত শরীফ হত্যা মামলার অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ ও মামলা বাতিল চেয়ে করা মিন্নির আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছিলেন হাইকোর্ট। মিন্নির পক্ষে তার আইনজীবীর করা আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই আদেশ দেন।

২০১৯ সালের ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে সন্ত্রাসীরা প্রকাশ্যে রাম দা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। পরে গুরুতর অবস্থায় তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।