ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


রাশিয়ায় জড়িত গোষ্ঠীটি ফ্রান্সেও হামলার চেষ্টা করেছিল: ম্যাক্রোঁ


২৫ মার্চ ২০২৪ ২২:৪৪

সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রাশিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যে শাখাটি ভয়াবহ হামলা চালিয়েছে, সেটি ফ্রান্সেও একাধিকবার হামলা চালানোর চেষ্টা করেছিল।

সোমবার (২৫ মার্চ) দক্ষিণ আমেরিকার ফরাসি গায়ানা অঞ্চল সফরে গিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ম্যাক্রোঁ বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যে ইসলামিক স্টেটের আফগানি শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে) একাধিকবার ফ্রান্সে হামলা চলানোর পরিকল্পনা করার পাশাপাশি চেষ্টাও চালিয়েছিল। কিন্তু আমাদের গোয়েন্দা সংস্থা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সতর্ক তৎপরতায় তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

তবে আইএস-কে যে কোনো সময় হামলা চালাতে পারে- এমন আশঙ্কায় দেশজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ফ্রান্স সরকার। রোববার (২৪ মার্চ) দেশটির জ্যেষ্ঠ নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বৈঠকের পর প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল এ তথ্য জানান।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (পূর্বে টুইটার) দেওয়া এক পোস্টে গ্যাব্রিয়েল আতাল বলেন, মস্কোয় হামলার ঘটনায় ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকার ও আমাদের দেশের ওপর হামলার হুমকি বিবেচনায় নিয়ে এই সতর্কতা জারি করা হয়েছে।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার জন্য তিন স্তরের সতর্কতা ব্যবস্থা রয়েছে। সর্বোচ্চ স্তরটি দেশের অভ্যন্তরে বা বিদেশে আক্রমণের পরিপ্রেক্ষিতে বা যখন কোনো হুমকি আসন্ন বলে মনে করা হয় তখন জারি করা হয়।

সর্বোচ্চ স্তরের সন্ত্রাসী সতর্কতা জারি করা হলে তার অধীনে ট্রেন স্টেশন, বিমানবন্দর ও ধর্মীয় স্থানের মতো জনসমাগম হয় এমন স্থানগুলোতে সশস্ত্র বাহিনীর সতর্ক অবস্থানের পাশাপাশি নানা ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে থাকে ফ্রান্স সরকার।

নতুনসময়/এএম


ফরাসি প্রেসিডেন্ট, ম্যাক্রোঁ, রাশিয়া, জঙ্গিগোষ্ঠী, আইএস, আমেরিকা