ঢাকা বৃহঃস্পতিবার, ১৪ই নভেম্বর ২০১৯, ৩০শে কার্তিক ১৪২৬


বাংলাদেশি শ্রমিকদের জন্য হাত বাড়াল পোল্যান্ড


১১ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৩২

আপডেট:
১৪ নভেম্বর ২০১৯ ০৩:১০

বিদেশী শ্রমিকদের জন্য দরজা খুলে দিয়েছে দিয়েছে ইউরোপের দেশ পোল্যান্ড। তাই বাংলাদেশ, ভারত ও নেপাল থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছেন হাজার হাজার শ্রমিক। অনলাইন রেডিও পোল্যান্ড এ খবর দিয়েছে।

পোলান্ডের এক খবরে বলা হয়েছে, বাংলাদেশ ভারত ও নেপাল থেকে বহু হাজার শ্রমিক নিয়োগ দিয়েছে পোলিশ কোম্পানিগুলো। তাদেরকে ওয়ার্ক পারমিট ইস্যু করেছে পোল্যান্ড সরকার। পোল্যান্ড দরজা খুলে দেয়ার কারণে শুধু ভারতেই পোল্যান্ডের ভিসা চেয়ে আবেদন করেছেন ২৫ হাজার মানুষ। তাদের ভিসার বিষয়টি এখনও চূড়ান্ত হয় নি।

বাংলাদেশে পোলান্ডের কোন ভিসা এম্বাসী না থাকায় ভারতের নয়াদিল্লীতে যেতে হচ্ছে আবেদনকারীদের। এই আবেদনে এতটাই সাড়া পড়েছে ভিসার জন্য দীর্ঘ জট লেগে আছে। পোলান্ড ভিসার জন্য আবেদন করতে এত মানুষ আগে কখনও দেখা যায়নি।

ভারতের সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের নয়াদিল্লিতে পোল্যান্ডের দূতাবাসে এতবেশি আবেদন জমা পড়েছে যে কর্মকর্তারা তা মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। সোমবারের এক প্রতিবেদনে বলা হয়, অনেকে আট মাস আগে ভিসার জন্য আবেদন করেছেন। কিন্তু এখনও তারা ভিসার জন্য নিবন্ধিত হতে পারেননি। স্টাফ সঙ্কটের কারণে এ বছর শুরুর পর মাত্র ৩৫০০ ভিসা ইস্যু করতে পেরেছে ওই দূতাবাস।

যে পরিমাণ চাপ বাড়ছে সেখানে তাতে দূতাবাসের আইটি সিস্টেম অক্ষমতা প্রকাশ করে। ওদিকে পোল্যান্ডের চাকরিদাতারা বলছেন, তারা ইউক্রেন থেকে শতকরা ২১ ভাগ শ্রমিককে নিয়োগ করেন। উল্লেখ্য, আগস্টে পোল্যান্ডে বেকারত্বের হার ছিল শতকরা ৫.৮ ভাগ। জুলাইতে ছিল ৫.৯ ভাগ। ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান ভিত্তিক এজেন্সি ইউরোস্ট্যাটের হিসাব মতে, পোল্যান্ডে জুলাইতে বেকারত্বের হার ছিল শতকরা ৩.৮ ভাগ।

এমএ