ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


তাইওয়ানের আকাশে আবারও চীনের বোমারু বিমান


১৫ ডিসেম্বর ২০২২ ০৭:০৬

তাইওয়ানের আকাশে আবারও বিমান মহড়া চালিয়েছে ইরান। দেশটির প্রতিরক্ষা অঞ্চলে রেকর্ড ১৮টি পারমাণবিক সক্ষমতা সম্পন্ন এইচ-৬ বোমারু বিমান পাঠায় চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমের আকাশ প্রতিরক্ষা আইডিন্টিফিকেশন জোনে মোট ২১টি চীনা যুদ্ধবিমান পাঠানোর অংশ হিসাবে এই ১৮টি বিমান পাঠানো হয়।

তাইওয়ান মন্ত্রণালয় পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে বলে জানিয়েছে। দেশটি চীনা যুদ্ধবিমানগুলোর গতিবিধি শনাক্ত করতে জঙ্গি বিমানের পাশাপাশি ভূমি-ভিত্তিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বলে জানিয়েছে।

সিএনএন জানায়, ২০২০ সালে চীনের জঙ্গি বিমানের আকাশসীমা লঙ্ঘনের দৈনিক উপাত্ত প্রকাশ করতে শুরু করে তাইওয়ান। এর পর থেকে এখন পর্যন্ত এটিই সবচেয়ে বেশি সংখ্যক এইচ-৬ বোমারু বিমান মহড়ার ঘটনা চীনের।

তাইওয়ান নিজেদের স্বাধীন মনে করলেও বেইজিং দ্বীপদেশটিকে তাদের অংশ বলে মনে করে। দ্বীপটিকে প্রয়োজনে বল প্রয়োগ করে হলেও চীনের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার কথা বলে আসছে বেইজিং।

গত আগস্টে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। এর পর থেকে তাইওয়ানকে ঘিরে চীনের তৎপরতা বেড়ে গেছে।

আইকে