ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

ঢাকা উত্তরের ২৯ টি হাসপাতালে বিশেষ মশকনিধন কার্যক্রম পরিচালনা‌


২৫ জুন ২০২০ ০১:৪১

ছবি-নতুনসময়

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসির) কর্তৃক এর অধীন এলাকাসমূহের কোভিড ও নন-কোভিড হাসপাতালগুলোতে অবস্থানরত রোগি, ডাক্তার, নার্স ও চিকিৎসা সেবার সাথে নিয়োজিত অন্যান্যদের ডেঙ্গু রোগে আক্রন্ত হওয়ার ঝুঁকি রোধকল্পে গত ২০ জুন শনিবার থেকে সপ্তাহব্যাপী বিশেষ মশকনিধন কার্যক্রমের আজ পঞ্চম দিন।

আজও বিকাল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত ঢাকা উত্তরের মোট ২৯ টি হাসপাতালে ডিএনসিসি কর্তৃক মশক নিধন কার্যক্রম পরিচালিত হয়েছে। হাসপাতালগুলো হচ্ছেঃ উত্তরা অঞ্চল-১, ৬ ও ৭ এর অধীন পপুলার হাসপাতাল এবং মেডিকেল কলেজ, আল-আশরাফ হাসপাতাল, হলি ল্যাব হাসপাতাল, নগর মাতৃ সদন, শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল, আল-আশরাফ জেনারেল হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল, শিন শিন জাপান হাসপাতাল, আর্ক মেডিকেল।

মিরপুর-২, অঞ্চল-২ এর অধীন আয়ুর্বেদিক ও ইউনানী হাসপাতাল (মিরপুর-১৩), ইউনিক হাসপাতাল (মিরপুর-১), স্পার্ক জেনারেল হাসপাতাল, ক্যানভিউ হাসপাতাল (ইসিবি চত্তর), সূর্যের হাসি ক্লিনিক।

মহাখালী অঞ্চল-৩ এর অধীন রেড ক্রিসেন্ট সোসাইটি, ঢাকা কমিউনিটি হাসপাতাল, রাশমনো হাসপাতাল, ইনসাফ আল বারাকা হাসপাতাল, আবির জেনারেল হাসপাতাল, নগর মাতৃ সদন।

মিরপুর অঞ্চল-৪ এর অধীন মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র (মিরপুর-১), শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন হাসপাতাল (মিরপুর-২), আর এইচ স্টেপ হাসপাতাল (শেওড়াপাড়া)।

কারওয়ান বাজার অঞ্চল-৫ এর অধীন শিশু হাসপাতাল (শেরে বাংলা নগর), পঙ্গু হাসপাতাল (শেরে বাংলা নগর), ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল (রিং রোড), আল-মারকাজুল হাসপাতাল, ঢাকা জেনারেল হাসপাতাল, বিডিএম হাসপাতাল।

২০জুন থেকে শুরু করে আজ পর্যন্ত এই ৫দিনে মোট ১৫২ টি হাসপাতালে এই বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
উল্লেখ্য, প্রতিদিন বিকাল সাড়ে চারটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও এডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হচ্ছে। ইতোমধ্যে ডিএনসিসি কর্তৃক বিভিন্ন হাসপাতালের আঙ্গিনায় এবং আশেপাশে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করা হয়েছে। ঢাকা উত্তরের হাসপাতালগুলোতে আগামীকালও মশক নিধন কার্যক্রম অব্যাহত থাকবে। ডিএনসিসির অন্যান্য এলাকায় মশক নিধনের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে।