ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


মোহনপুরে দুইদিন ব্যাপী হয়ে গেল সাধু সমাবেশ ও বাউল গান


১৫ নভেম্বর ২০১৯ ০০:৩৯

ছবি-নতুনসময়

লালনের আধ্যাত্মিক তত্ত্ব, দর্শনতত্ত্ব ও মানবধর্ম মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে রাজমাহীর মোহনপুর উপজেলার তশোপাড়া-নওনগর গ্রামে চিশতিয়া নিজামিয়াছাবরিয়া শরীফে হয়ে গেল দুই দিনব্যাপী সাধু সমাবেশ ও বাউল গান অনুষ্ঠিত হয়।

মানব সেবাই ধর্মের মূলমন্ত্র, মানবসেবার মধ্য দিয়েই আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব বলে মনে করেন অংশগ্রহনকারী বাউল সাধুগণ। আর এ মন্ত্রটি সবার মাঝে ছড়িয়ে দিতে এই আয়োজন বলে জানালেন আয়োজকরা। গুরু কার্যের মধ্য দিয়ে গত মঙ্গলবার সন্ধ্যায় তশোপাড়া-নওনগর চিশতিয়া নিজামিয়াছাবরিয়া শরীফে নজরুল ইসলাম নকশবদ্ধি (র) এর তৃতীয় ওফাত উপলক্ষে দুই দিনব্যাপী সাধু সমাবেশ ও বাউল গান অনুষ্ঠিত হয়। প্রথম তিরোধান দিবসের মূল আনুষ্ঠানিকতা শুরু করেন বাউলরা।

তশোপাড়া-নওনগর চিশতিয়া নিজামিয়া ছাবরিয়া শরীফ কমিটির আয়োজন করেন। জাত ধর্ম ভুলে গিয়ে মোহনপুর উপজেলা ছাড়াও পাশের কয়েকটি উপজেলা থেকে সাধু ও বাউল শিল্পীরা ছুটে আসেন এ মিলনমেলায়। লালন সাঁইয়ের, দর্শনতত্ত্ব, মানবতত্ত্ব এবং আধ্যাত্মিক গানে গানে মেতে ওঠেন শিল্পীরা। দূর-দূরান্ত থেকে অগণিত লালন ভক্ত বাউল শিল্পী জড়ো হয়েছিলেন তশোপাড়া।

ডা: মো: সাহাবুল আলম চিশতি নিজামীর উপস্থাপনায় তশোপাড়া-নওনগর চিশতিয়া নিজামিয়া ছাবরিয়া শরীফ কমিটির সভাপতি মো: জুয়েল রানার সভাপতিত্বে উক্ত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন মো: মোস্তাক আহমেদ, অফিসার ইনচাজ, মোহনপুর থানাসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করেন বাউল মো: ইব্রাহীম সরকার(রাজবাড়ী) ও কাকলী সরকার(কুষ্টিয়া)।