ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


চা-শ্রমিকদের মজুরি ৫০০ টাকা করার দাবিতে লিগ্যাল নোটিশ


২৩ আগস্ট ২০২২ ০৭:১৪

চা-শ্রমিকদের দৈনিক মজুরি কমপক্ষে ৫০০ টাকা করার দাবিতে চা বাগান মালিক ও সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আনিচুর রহমানের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট চঞ্চল কুমার বিশ্বাস।

এ বিষয়ে আগামী সাতদিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ করতে নোটিশে বলা হয়। তা না হলে এ বিষয়ে আইনি প্রতিকার পেতে উচ্চ আদালতের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও নোটিশে জানানো হয়েছে।

লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত অ্যাডভোকেট আনিচুর রহমান করেছেন।

উল্লেখ্য,গত ৯ অগাস্ট থেকে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করলেও ধর্মঘট কোনো ফলাফল না পেয়ে অবশেষে ১৩ আগস্ট থেকে তারা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেন।

এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয় না। শেষ পর্যন্ত শনিবার (২০ আগস্ট) তাদের মজুরি ১৪৫ টাকা নির্ধারণ করা হলে তারা আন্দোলন প্রত্যাহার করেন। তবে ১৪৫ টাকা মজুরিতে শ্রমিকদের একটি অংশ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিলেও বেশিরভাগ শ্রমিক তাতে রাজি হননি।

তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, মজুরি সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের ওপর ভিত্তি করে শ্রমিকরা পুরোনো ১২০ টাকা মজুরিতেই আপাতত কাজে ফিরেছেন। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মজুরির বিষয়টি নির্ধারিত হবে।