ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


চরফ্যাশনে সন্ধান মেলেনি ১৭ জেলের


২৩ আগস্ট ২০২২ ০২:৪৪

ছবি- সংগৃহিত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চরফ্যাশন উপজেলার ১০ টি ট্রলার নিখোঁজ ছিল। এর মধ্যে রোববার পযর্ন্ত ৮ টি উদ্ধার হওয়া ট্রলার তাদের গন্তব্য স্থানে ফিরে আসছে। উদ্ধার হওয়া ট্রলারগুলোতে প্রায় ২ শতাধিক মাঝিমাল্লা ছিল। বর্তমানে মাঝিমাল্লারা নিজেদের বাড়িতে অবস্থান করছে। কিন্তু ৫ দিন অতিবহিত হলেও এখনো ১৩ জন জেলেসহ নিখোঁজ রয়েছে উপজেলার দক্ষিণ আইচা থানার চরমানিকা ইউনিয়ন ৩ নম্বর ওয়ার্ডের বারেক মাঝির মালিকানাধীন "এফবি লামিয়া, ও একই ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মন্নান মাঝির মালিকানাধীন মাছ ধরার ট্রলারটি। এ তথ‍্য উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে সহকারী কমিশনার (ভূমি) আ. মতিন খাঁন নিশ্চিত করেছেন।

নিখোঁঁজ জেলে বারেক মাঝির ভাই মো. বাবুল জানান, গত (১৭ আগষ্ট) সকালে আমার ভাই বারেক মাঝি, আলাউদ্দিন মাঝি, আল-আমিন, দেলওয়ার, আলাউদ্দিন মীর, শাহিন হাওলাদার, আবুল মৃধা, মনির বেপারী, সারোয়ার, ইউসুফ, সফিউল্ল্যাহ, ইব্রাহিম, ও অজ্ঞাত একজন সহ ১৩ জন জেলে নিয়ে মাছ শিকারে সাগরে যায়। বৈরি আবহাওয়ার পর থেকেই তাদের কোন খোঁজ পাই না। মোবাইলেও তাদের পাওয় যাচ্ছে না। জীবিত কি মৃত তাও জানা নাই, সরকারের কাছে আমাদের অনুরোধ যাতে আমার ভাই সহ সকলকে খুজে পেতে সহযোগীতা করেন।

সাগর থেকে ফিরে আসা মন্নান মাঝি জানান, আমি ১৭ জন জেলে সহ বঙ্গোপসাগরে মাছ শিকারে যাই। সাগরে নিম্নচাপ শুরু হলে আমার ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে সাগরে ভাসতে থাকে এরই মধ্যে ট্রলারের পাশ দিয়ে যাওয়া রিয়াজ মাঝি ও ফিরোজ মাঝির ট্রলার আমার ১৭ জন জেলেকে উদ্ধার করে। কিন্তু আমার মাছ ধরার ট্রলারটি সাগর থেকে আনা সম্ভব হয়নি। আমার ট্রলারটির যাতে সন্ধান পাই সেই বিষয়ে সরকারের সার্বিক সহযোগীতা কামনা করছি।

চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল মতিন খান জানান, নিন্মচাপের পর থেকেই নিখোঁজ হওয়া ট্রলার ও মাঝিমাল্লা সহ সকলকে উদ্ধার অভিযানে কোস্টগার্ড ও নৌ পুলিশ অব্যাহত রয়েছে। কয়েকটি টিম গভীর সমুদ্রে জেলেদের উদ্ধার অভিযানে কাজ করে যাচ্ছে। তিনি আরও জানান, বারেক মাঝির ১৩ জন জেলে সহ উপজেলার বিভিন্ন এলাকায় আরো ৪ জন জেলে নিখোঁজ রয়েছে। তবে বারেক মাঝির পরিবার দক্ষিণ আইচা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন বলে তিনি জানান।