ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


শাহজাদপুরে ২৫ টি অবৈধ ড্রেজার বন্ধের দাবী


২৪ জানুয়ারী ২০২০ ০৬:৩২

ছবিঃ রাজিব আহমেদ

কবি জীবনানন্দ দাশ লিখেছেন, " কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে....! " সত্যি কেউ নিজের হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসেনা। তবে সিরাজগঞ্জের শাহজাপুরে বেপরোয়া বালুদস্যুরা উপজেলার সমস্ত এলাকার হৃদয় ক্ষতবিক্ষত করতে দারুন ভালবাসে।

উপজেলার সবগুলো নদী-নালা, খাল-বিল, কৃষি জমি কোনকিছুই রক্ষা পাচ্ছেনা বালুদস্যুদের ধারালো থাবা থেকে। বিশেষ করে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে দিনরাত ডজনখানেক অবৈধ ড্রেজার চালু থাকায় নদী তীরবর্তী বাসিন্দারা যেমন বাস্তুহারা হওয়ার আশঙ্কায় রয়েছে তেমনি হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত যমুনা তীর রক্ষা বাঁধ ভয়ানক হুমকির মুখে পড়েছে।

অপরদিকে করতোয়া, হুরা সাগর, ফুল ঝোড়, বড়াল নদীসহ বিভিন্ন কৃষি জমিতে ধ্বংসযজ্ঞ চালিয়ে উত্তোলন করা হচ্ছে বালু। এতে করে সরকারও রাজস্ব হারাচ্ছে কোটি কোটি টাকা। কেবলমাত্র স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে মুনাফালোভী বালুদস্যুরা বেপরোয়া ভাবে এই ধ্বংসযজ্ঞে নেমেছে।

এ অবস্থার প্রতিকার চেয়ে উপজেলার বিভিন্ন এলাকার ২৫ টি নির্ধারিত স্থান উল্লেখ করে এসমস্ত অবৈধ ড্রেজার বন্ধের দাবী জানিয়ে শাহজাদপুরে কর্মরত দৈনিক আমার সংবাদ প্রতিনিধি জহুরুল ইসলাম, নতুন সময় প্রতিনিধি রাজিব আহমেদ, সাংবাদিক মাসুদ মোশাররফ, জাকারিয়া মাহমুদ ও আরিফ হোসেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক বরাবর লিখিত ভাবে আবেদন করেছেন। আজ বৃহস্পতিবার দুপুরে তারা আবেদন করেন।

এ ব্যপারে সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ মুঠোফোনে জানান, ইমেইলের মাধ্যমে সাংবাদিকদের চিঠি পেয়েছি। বিস্তারিত দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।