ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


নবাবগঞ্জে স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা


১০ জুলাই ২০১৯ ০৪:০৭

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বাজিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। স্কুল কর্তৃপক্ষের তাদের মতে, স্কুলের চতুরপাশের্ব বাড়ীঘর নির্মান হওয়ায় পানি নিষ্কাষনের পথ বন্ধ হয়ে যাওয়ার কারনে মাঠটিতে এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলাম জানান- বিদ্যালয়ের চতুর পাশের্ব বাড়ী ঘর নির্মান হওয়ায় বিদ্যালয় মাঠের পানি নিষ্কাষনের পথ বন্ধ হয়েছে। ফলে অল্প বৃষ্টিতে মাঠটিতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এতে তারা দৈনিক সমাবেশ করতে পারছেনা। শিক্ষার্থীদের পানি ভেঙ্গে শ্রেণিকক্ষে প্রবেশ করতে হচ্ছে। তাদের কাপড় ভিজে যাচ্ছে। এটা অনেক পীড়াদায়ক। তিনি ভোগান্তির বিষয়টি উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করেছেন।

ব্যবস্থাপনা পর্ষদের সভাপতি মোঃ শাহানুর আলম রুবেল জানান, মাঠটি জরুরী ভিত্তিতে ভরাট করা ও পানি নিস্কাষনের জন্য ড্রেন নির্মান করা প্রয়োজন। পানি জমে থাকায় শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা ও চলাফেরা করতে পারছেনা। ড্রেন নির্মানের জায়গা নিয়ে স্থানীয়দের সহিত জটিলতা থাকায় জলাবদ্ধতার বিষয়টি নিরসন করা যাচ্ছেনা। স্থানীয় ইউ,পি চেয়ারম্যানকে বিষয়টি অবহিত করা হয়েছে তিনি সমাধানের চেষ্টা করছেন।

ঐ এলাকার ইউ,পি চেয়ারম্যান মোঃ আসমান জামিল বলেন- স্কুল মাঠটি পরিদর্শন করেছি জলবদ্ধতা নিরসনে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ রেজাউল করিম জানান- প্রধান শিক্ষকের নিকট হতে বিষয়টি জেনেছি পরিদর্শন করে সমস্যাটি সমাধনে দ্রুত প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহন করা হবে।

বিদ্যালয়টিতে সুষ্ঠু শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে দ্রুত মাঠের পানি নিষ্কাষনের উদ্যোগ করবে কর্তৃপক্ষ এমনটি দাবী জানিয়েছে এলাকাবাসী ও শিক্ষার্থী অভিভাবক।