ঢাকা মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


ছাগল পালনে ঋণ মিলবে ৪ শতাংশ সুদে


২৭ জুন ২০২৪ ১৭:৪৫

ছবি: সংগৃহীত

দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি খাতের জন্য গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে। এ তহবিল থেকে কৃষকেরা ৪ শতাংশ সুদে জামানত ছাড়াই ঋণ নিতে পারবেন।

পাশাপাশি ঋণ নিয়ে পালন করা যাবে ভেড়া, ছাগল ও গাড়ল।

বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের চাহিদা থাকায় এর আওতায় ব্যাংকের গ্রাহকপর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো। আগের সার্কুলার অনুযায়ী এর মেয়াদ ছিল চলতি বছরের ৩০ জুন পর্যন্ত।

পাশাপাশি এ পুনঃঅর্থায়ন তহবিলে ছাগল, গাড়ল ও ভেড়া পালন এবং কন্দাল জাতীয় ফসল চাষকে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে সার্কুলারে জানানো হয়েছে।

তহবিল থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে প্রান্তিক ও বর্গাচাষিদের ফসল উৎপাদন এবং পশুপালনে ক্ষেত্রে চার শতাংশ সুদে ঋণ বিতরণ করা হয়।  

ফসল উৎপাদনে ঋণ বিতরণের পরিমাণ দুই লাখ টাকা পর্যন্ত। আর প্রাণিসম্পদ খাতে সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। ঋণ পরিশোধে গ্রেস প্রিরিয়ডসহ ১৮ মাস সময় পাওয়া যাবে।