ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


‘অধিনায়কত্ব দেবেন আবার কেড়ে নেবেন, এটা হতে পারে না’


১৮ অক্টোবর ২০১৮ ০৬:২৩

ফাইল ফটো

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়ক কে? এটাই যদি প্রশ্ন হয়, তবে তার উত্তরটা দেশের ক্রিকেটপ্রেমীরা খুব সহজ করেই দেবেন। অধিকাংশ মানুষই বলবেন তিনি হলেন মাশরাফি বিন মর্তুজা। কেননা, ২০১৪ সাল থেকে আজ অবধি মাশরাফির নেতৃত্বেই বাংলাদেশ ক্রিকেটে এসছে নতুন যুগ, হয়েছে নতুন সূচনা। টাইগারদের কাছে ধরা দিয়েছে একের পর এক সাফল্য।

মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন, যে দায়িত্বটা পেযেছিলেন ২০১১ সালে।

তবে সফলতম অধিনায়কের প্রশ্নে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য মাশরাফির নাম না নিয়ে নিলেন আরেকজনের। তিনি মুশফিক। এক সাক্ষাৎকারে বিসিবি সভাপতি মুশফিকুরকেই অভিহিত করলেন দেশের ‘সফলতম অধিনায়ক’ হিসেবে।

পাপন কথা বলছিলেন মূলত আসন্ন জিম্বাবুয়ে টেস্ট সিরিজে মুশফিককে কেন অধিনায়কত্ব দেয়া হবে না, সে প্রসঙ্গে। এবং সে প্রসঙ্গে কথা বলতে গিয়েই এক পর্যায়ে তিনি বলেন যে ২০১৪ সালে মুশফিকের কাছ থেকে সীমিত ওভার ফরম্যাটের অধিনায়কত্ব কেড়ে নেয়া ছিল বিসিবি সভাপতি হিসেবে নেয়া তার সবচেয়ে বড় সিদ্ধান্ত। কারণ অধিনায়ক হিসেবে মুশফিকই যে ছিলেন সফলতম!

বিসিবি সভাপতি পাপন বলেন, মুশফিকুর রহিমকে সাময়িকভাবে অন্য কারও অনুপস্থিতিতে, বাংলাদেশ দলের দায়িত্ব প্রদানে তার আপত্তি থাকলেও, যদি এমন কোনো প্রস্তাব তিনি পান যে মুশফিককেই ফের নিয়মিত অধিনায়কের পদে বসানো হবে, সেক্ষেত্রে তিনি সম্মতিই প্রদান করবেন।

পাপন আরো বলেন, যদি আমাকে বলেন মুশফিককে নিয়মিত অধিনায়ক বানাতে, তাহলে সেটি আমি বোর্ড মিটিংয়ে তুলবো। সেটি একদমই ভিন্ন ইস্যু, এবং আমি নিশ্চিত যে তেমনটি হলে আমি সম্মতিই দিতাম। কিন্তু আপনারা অধিনায়কত্ব দেবেন আবার কিছুদিন পর তার থেকে দায়িত্ব কেড়ে নেবেন, মুশফিকের সঙ্গে এমন হতে পারে না।