ঢাকা মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১

লুকিয়ে অন্য কেউ ব্যবহার করছে না তো আপনার হোয়াটসঅ্যাপ!


৮ জুলাই ২০২৪ ১২:৪৭

ছবি: সংগৃহীত

মেটার সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। বিশ্বের কয়েকশ কোটি মানুষ এই অ্যাপের উপর তাদের ভরসা রাখেন। এই মাধ্যমটি এন্ড টু এন্ড এনক্রিপটেড। ফলে ব্যবহারকারীর চ্যাট ও কল থাকে সম্পূর্ণ সুরক্ষিত। হোয়াটসঅ্যাপ নিজেই দাবি করছে চাইলে তারাও গ্রাহকের মেসেজ পড়তে পারেন না।

এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে এত নিরাপত্তার পরেও কি হোয়াটসঅ্যাপ হ্যাক করা যাবে? উত্তর হচ্ছে হ্যা, হোয়াটসঅ্যাপ হ্যাক হতে পারে। হ্যাকাররা বিভিন্ন উপায়ে হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারে। এই পদ্ধতিগুলোকে সরাসরি হ্যাকিং বলা যাবে না। কিন্তু হ্যাকাররা ব্যবহারকারীদের ধোঁকা দিয়ে অ্যাপটিতে প্রবেশ করতে সফল হয়।

যেহেতু হোয়াটসঅ্যাপের বার্তাগুলো ডিভাইসে সংরক্ষণ করা হয়। এমন পরিস্থিতিতে, যে কেউ অন্য কোনো অ্যাকাউন্ট থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করছে আপনার পুরনো কথোপকথন পড়তে পারবে না। এছাড়াও মনে রাখবেন যে শুধুমাত্র টেক্সটের উত্তর দিয়ে আপনাকে সহজে হ্যাক করা যাবে না।

তবে, আপনি যত বেশি হ্যাকারদের সঙ্গে জড়িত থাকবেন। আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা ততই থাকবে। হ্যাকাররা আপনাকে কোনো না কোনোভাবে প্রতারণা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা চায় আপনি যেকোনো লিঙ্কে ক্লিক করুন, যাতে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়।

এছাড়া অনেকেই বেশি ফিচার্সের লোভে গোলাপি রঙের হোয়াটসঅ্যাপ লোগোযুক্ত একটি অ্যাপ ডাউনলোড করে থাকেন। এর ফলে হ্যাকারদের দ্বারা তারা খুব সহজেই প্রতারিত হন। অ্যানড্রয়েড মোবাইলে গুগল প্লে-স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর ছাড়া হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা একদমই উচিত নয়।

যেভাবে হ্যাক হয় হোয়াসঅ্যাপ

প্রতারণার মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে যাচাইকরণ কোড নেয়া।

স্পাইওয়্যার ব্যবহার করা হয়।

একটি লিঙ্কের মাধ্যমে ম্যালওয়্যার পাঠানো হয়।

আপনার ফোন বা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ক্লোন করে ব্যবহার করা হয়।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হলে বুঝবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হলে বুঝবেন যেভাবে

আপনি এমন বার্তা দেখতে পারেন যা আপনি পাঠাননি।

প্রোফাইল ফটো বা নাম পরিবর্তন হতে পারে।

বিভিন্ন ডিভাইস থেকে লগইন হতে দেখা যাবে।

অপরিচিত নম্বর থেকে কল আসা যাওয়া দেখা যেতে পারে।

এমন হলে হোয়াটসঅ্যাপ সুরক্ষিত করবেন যেভাবে

এমন হলে হোয়াটসঅ্যাপ সুরক্ষিত করবেন যেভাবে

আপনার রেজিস্ট্রেশন কোড বা ভেরিফিকেশন পিন কখনই অন্য কারো সঙ্গে শেয়ার করবেন না।

টু-স্টেপ ভেরিফিকেশন অন করে রাখুন এবং একটি ই-মেইল ঠিকানাও প্রদান করুন। আপনি পিন ভুলে গেলে এটি পুনরুদ্ধারের জন্য উপযোগী হবে।

আপনার ফোনে একটি ভয়েসমেইল পাসওয়ার্ড সেট করুন।

উপরোক্ত নিয়মকানুন মানলে আপনার হোয়াটসঅ্যাপ থাকবে নিরাপদ। আপনি থাকবেন হ্যাকিং মুক্ত।