ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

রাজনৈতিক প্রচারণায় কর্মী পাঠাবে না ফেসবুক


২২ সেপ্টেম্বর ২০১৮ ২১:১০

ছবি সংগৃহীত

রাজনৈতিক দলের প্রচারণায় কর্মী পাঠানো বন্ধ করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক। কোন রাজনৈতিক দলের অনলাইন বিজ্ঞাপন বাড়ানো বা উন্নত করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ এতদিন তাদের কাছে কর্মী পাঠাতো।

গুগলের পরেই সবচেয়ে বড় অনলাইন অ্যাডভারটাইসিং ব্রোকার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। ফেসবুকের মত গুগল এবং টুইটারও রাজনৈতিক প্রচারণায় বিশেষ উপদেশ দেয়ার প্রস্তাব দিয়ে থাকে। কিন্তু ফেসবুকের মত তারা কোন রাজনৈতিক দলের প্রচারণায় কর্মী পাঠানো বন্ধ করার ঘোষণা দেয়নি। এমনকি বন্ধ করার কোন ইঙ্গিতও দেয়নি।

ফেসবুক জানিয়েছে, তারা সব রাজনৈতিক দলের জন্য তাদের ওয়েবসাইটের মাধ্যমেই বিনামূল্যে বিজ্ঞাপনের ব্যাপারে উপদেশ দেবে। তবে ফেসবুক কিন্তু এটা বলেনি যে তারা রাজনৈতিক নেতাদের সাথে বৈঠক করাও বন্ধ করে দেবে।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমের ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। তারা ৫০ মিলিয়ন গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করেছে—এমন তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।-বিবিসি।
আরকেএইচ