ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

ব্যাংক নোটে কম্পিউটার বিজ্ঞানের জনক


১৬ জুলাই ২০১৯ ২০:০৮

ছবি সংগৃহিত

কম্পিউটার জগতের অগ্রদূত এবং কোডব্রেকার অ্যালান টুরিংয়ের ছবি দিয়ে ব্যাংক অব ইংল্যান্ডের ৫০ পাউন্ডের নতুন নোটের ডিজাইন করা হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় টুরিং প্রত্যক্ষভাবে জার্মান নৌবাহিনীর গুপ্তসংকেত উদ্ধার করে যুদ্ধ জয়ের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নি বলেন, ‘অ্যালান টুরিং একজন অসাধারণ গণিতবিদ ছিলেন। তার আবিষ্কার এবং কর্মের ফল আমরা আমাদের নিত্যদিনের কাজের মধ্যে উপলব্ধি করছি।’

এই ৫০ পাউন্ডের নোটটি হবে ব্যাংক অব ইংল্যান্ডের শেষ নোট যা পেপার থেকে পলিমারে রূপান্তর হবে। এই নোটটি ২০২১ সালের শেষের দিকে ছাড়া হবে। ৫০ পাউন্ডের নোটটি ব্যাংক অব ইংল্যান্ডের সর্বোচ্চ-মূল্যের নোট। যা প্রতিদিনকার লেনদেনে খুব কমই ব্যবহৃত হয়।

অ্যালান টুরিং একজন ব্রিটিশ গণিতবিদ, যুক্তিবিদ ও ক্রিপ্টোবিশেষজ্ঞ ছিলেন। তাকে কম্পিউটার বিজ্ঞান এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জনক বলা হয়। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নৌবাহিনীর গুপ্তসংকেত উদ্ধারে অবদান রাখায় তাকে দেশটির বীরযোদ্ধাও বলা হয়।

তবে অন্য আর দশ জন সাধারণ মানুষের মতো সাধারণ মৃত্যু হয়নি টুরিংয়ের। ইংল্যান্ডের তৎকালীন আইন অনুযায়ী ১৯৫২ সালের দিকে সমকামিতার অপরাধে তাকে দোষী সাব্যস্ত করা হয়। পরবর্তীতে ১৯৫৪ সালে ৪১ বছর বয়সে আত্মহত্যা করেন টুরিং। গত ২০১৩ সালে টুরিংকে দোষী সাব্যস্ত করার অপরাধে রাজকীয় ক্ষমা করা হয়েছিল তাকে।